হঠাৎই বিশালাকার চাঁদ ঢেকে দিচ্ছে সূর্যকে! ভাইরাল ভিডিওর অন্তরালে যা…

অর্থসূচক ডেস্ক

0
209

হুটহাট করেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় নানা ঘটনা। তবে তার সবই যে বাস্তব তা নয়। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে চাঁদের একটি ভিডিও, যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে নেটদুনিয়ায়। যেখানে বিশালাকৃতির এক চাঁদ আচমকাই আকাশে ভেসে ওঠে, আবার পরমুহূর্তেই গায়েবও হয়ে যায়। আর তার মাঝে আবার সূর্যকে ঢেকেও দেয় সেটি। আর এই ভিডিওটি দেখার পরই তাজ্জব বনে গিয়েছেন নেটিজেনরা।

ভাইরাল সেই ভিডিওতে দেখা যায়, ক্যামেরা রাখা রাশিয়া এবং কানাডার মধ্যবর্তী কোনও মেরু অঞ্চলে। হঠাৎ করেই আকাশে চলে এল একটি চাঁদ। তারপরই কিছুটা দূরে গিয়ে আবার ডুবেও যায় সেটি। এর মাঝে সূর্যকেও আড়াল করে দেয়। যার ফলে ওই এলাকা পুরোপুরি অন্ধকার হয়ে যায়।

এই ভিডিওটি শেয়ার করে অরুণ দেশপাণ্ডে নামে এক ব্যক্তি লেখেন, মনে করুন এরকম কোনও জায়গায় আপনি সারাক্ষণ বসে আছেন (রাশিয়া এবং কানাডার মধ্যবর্তী মেরু অঞ্চলের কোনও স্থান)। এরকম ইয়া বড় আকৃতির চাঁদ আপনার চোখের সামনে এল। আবার ৩০ সেকেন্ড পর চলেও গেল। এর মাঝে ৫ সেকেন্ডের জন্য সূর্যকেও আড়াল করে দিল।

ইতোমধ্যে ভিডিওটি নিয়ে সোশ্যাল মিডিয়ায় তীব্র আলোচনাও শুরু হয়েছে। অনেকেই সেটি শেয়ার করেছেন। কিন্তু সত্যিই কি দেখা মিলেছে এত বড় চাঁদের? না, আসলে পুরো ব্যাপারটিই ভুয়ো। সিজিআই-এর মাধ্যমে তৈরি করা হয়েছে এই ভিডিওটি। এমনকী বুম লাইভ নামে একটি ফ্যাক্ট চেকিং পেজ, যিনি এই ভুয়া ভিডিওটি তৈরি করেছেন, তাকেও খুঁজে বের করে ফেলে। এরপর সামনে নিয়ে আসে আসল ঘটনাটি।

অর্থসূচক/কেএসআর