ভুয়া নিউজ ঠেকাতে গুগলে নতুন ফিচার

সংবাদ হিসেবে বিভিন্ন মাধ্যমে যা দেখা যায়, সেসবের বিশ্বাসযোগ্যতা নিয়ে সন্দিহান থাকেন ৫৯ শতাংশ মানুষ। অন্যদিকে এই ফেক নিউজ বা ভুয়া খবরকে ‘অস্ত্র’ হিসেবে ব্যবহারে উদ্বিগ্ন প্রতি ১০ জনের সাতজন।

এই অবস্থায় তথ্যের সত্যতা এবং সোর্স আরও ভালোভাবে বোঝাতে নতুন ফিচার আনছে সার্চ ইঞ্জিন গুগল। মার্কিন প্রযুক্তি কোম্পানিটি তাদের আই/ও ডেভেলপার কনফারেন্সে সম্প্রতি এই তথ্য দিয়েছে।

যখন আপনি গুগলে গিয়ে কোনো কিছু সার্চ করবেন, তখন ওয়েবসাইটের সঙ্গে ‘About this Result’ লেখা দেখা যাবে। এখানে ক্লিক করলে ওয়েবসাইটের বর্ণনার পাশাপাশি উইকিপিডিয়া কী বলছে, সেই তথ্যও দেখা যাবে।

গুগল বলছে, এতে তথ্য প্রত্যাশী ব্যক্তি নিজেকে আরও আপডেট রাখতে পারবেন। কোন সাইট বেশি বিশ্বাসযোগ্য সেটিও তিনি বুঝতে পারবেন। ‘About this Result’ ধীরে ধীরে সব অঞ্চলে প্রকাশ করা হবে।

গুগল জানিয়েছে, চলতি মাসের শেষ দিকে অ্যান্ড্রয়েড ডিভাইসে এটি আনার চেষ্টা চলছে। গ্রীষ্মে আসবে আইওএসে।

২০১৮ সালের এডেলম্যান ট্রাস্ট ব্যারোমিটার নামের জরিপে দেখা গেছে, ৬৩ শতাংশ মানুষই জানেন না, গুজব বা মিথ্যা খবর থেকে সৎ সাংবাদিকতাকে কীভাবে আলাদা করতে হয়! অর্থাৎ বিশ্বব্যাপী সাধারণ মানুষের মধ্যে সৎ সাংবাদিকতার বৈশিষ্ট্য সম্পর্কে ধারণা অস্পষ্ট। বিশ্লেষকেরা বলছেন, এই সুযোগেই প্রসার পাচ্ছে ফেক নিউজ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.