ইসরায়েলি বোমায় প্রতি ঘণ্টায় আহত হচ্ছে তিন ফিলিস্তিনি শিশু

অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ১০ মে থেকে ইসরায়েলের বোমা হামলা শুরুর পর প্রতি ঘণ্টায় তিন জন করে ফিলিস্তিনি শিশু হামলার শিকার হচ্ছে বলে জানিয়েছে শিশুদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন।

উপত্যকা এলাকায় গত সোমবার (১০ মে) থেকে ইসরায়েলি দখলদারদের টানা বিমান হামলায় এ পর্যন্ত ৩৬৬ শিশুসহ এক হাজারের বেশি নিরীহ ফিলিস্তিনি আহত হয়েছেন। টানা আট দিন ধরে দখলদারদের বর্বরোচিত এ আগ্রাসনে ইতোমধ্যে অন্তত ১৯২ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। এর মধ্যে রয়েছে ৫৮টি কোমলমতি শিশুও।

সেভ দ্য চিলড্রেনের ফিলিস্তিন কান্ট্রি ডিরেক্টর জেসন লি বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় ব্যবস্থা নেওয়ার আগে আর কতগুলো পরিবার তাদের প্রিয়জনকে মরতে দেখবে? নিজের ঘরে যখন বিমান হামলা চলে তখন এসব শিশু আর কোথায় পালিয়ে তাদের জীবন বাঁচাবে?

তিনি বলেন, গাজায় বসবাসকারী পরিবারগুলো ও আমাদের কর্মীরা বলছেন, তারা ভেঙে পড়ার মুহূর্তে চলে এসেছেন। তাদের আশ্রয় নেওয়ার জায়গা নেই, আর খুব শিগগিরই এর কোনো সমাপ্তিও দেখা যাচ্ছে না। তারা যেন জাহান্নামের মধ্যে বাস করছেন।

ফিলিস্তিনের কর্মকর্তারা বলেছেন, ইসরায়েলের সঙ্গে সংঘাত শুরুর পর গতকাল রোববার ছিল ভয়াবহ দিন। গতকাল ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় ১৬ নারী, ১০ শিশুসহ ৪২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। শিশুসহ একদিনে এত মৃত্যু গত এক সপ্তাহে হয়নি।

এদিকে, ইসরায়েল-ফিলিস্তিনের সংঘাত কমার কোনো লক্ষণ নেই। গাজায় স্থানীয় সময় গতকাল রোববার রাতে ও আজ সোমবারও বেশ কয়েকটি বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। প্রতিবাদে হামাসও ইসরায়েলের শহরগুলোতে রকেট হামলা চালিয়েছে।

সূত্র: আল জাজিরা।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.