ইসরায়েলি বর্বরতায় শেষ পুরো পরিবার, বাঁচল শুধু ৫ মাসের শিশুটি

আন্তর্জাতিক ডেস্ক

0
86
ইসরায়েলি হামলায় বেঁচে যাওয়া শিশু ওমর আল হাদিদি।

গাজায় অব্যাহত ইসরায়েলি বর্বরতায় পরিবারের সবাইকে হারিয়েছে ফিলিস্তিনি এক শিশু। শরণার্থীশিবিরে ইসরায়েলি বিমান হামলায় শিশুটির পরিবারের ১০ সদস্য নিহত হয়েছেন। শুধু বেঁচে গেছে পাঁচ মাস বয়সী ওই শিশু। তবে শিশুটি গুরুতর আহত।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আজ রোববার (১৬ মে) সপ্তম দিনের মতো সংঘর্ষ চলছে।

স্থানীয় সময় গতকাল শনিবার গাজার পশ্চিমে শরণার্থীশিবিরে ইসরায়েলি বিমান হামলা থেকে বেঁচে যাওয়া শিশুটির নাম ওমর আল হাদিদি। হামলায় শিশুটির মা, চার ভাইবোন ও স্বজনেরা নিহত হন।

হামলার সময় শিশুটির বাবা মোহাম্মদ আল হাদিদি বাড়িতে ছিলেন না। তিনি রয়টার্সকে বলেন, ওই শরণার্থীশিবির থেকে কোনো রকেট হামলা চালানো হয়নি। সেখানে শুধু শিশু ও নারী ছিল। কোন অপরাধে তাদের এভাবে মেরে ফেলা হলো?

ওমরের চিকিৎসক বলেন, পাঁচ মাস বয়সী শিশুটির অবস্থা ভালো না। তার পায়ের হাড় ভেঙে গেছে। সারা শরীরে আঘাতের দাগ।

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, রোববার ভোরে গাজায় ইসরায়েলের বিমান হামলায় কমপক্ষে চারজন নিহত হয়েছেন। ফিলিস্তিনিরা তেল আবিবকে লক্ষ্য করে রকেট ছুড়েছে। তেল আবিব থেকে অনেকে নিরাপদ জায়গায় পালিয়ে গেছেন।

রয়টার্সের খবরে জানা যায়, গত সোমবার সহিংসতা শুরুর পর থেকে এ পর্যন্ত গাজায় কমপক্ষে ১৪৯ জন নিহত হয়েছেন। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, তাদের মধ্যে ৪১ জন শিশু।

যুক্তরাষ্ট্র, জাতিসংঘ এবং মিসরের দূতেরা পরিস্থিতি শান্ত করতে কাজ করছেন। তবে এ পর্যন্ত পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পরিস্থিতি নিয়ে আলোচনায় বসবে। ইতিমধ্যে তেল আবিব পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের ফিলিস্তিন ও ইসরায়েল সম্পর্কবিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হাদি আমর।

ইসরায়েল ডিফেন্স ফোর্সেসের (আইডিএফ) দাবি, ফিলিস্তিনিরা গাজা থেকে ২৭৮টি রকেট ছুড়েছে। আশদদ, বিরসেবা ও সদেরত শহরে হামলা চলেছে।

গতকাল ইসরায়েলি বাহিনী গাজায় অবস্থিত ১২ তলা একটি ভবন হামলা চালিয়ে গুঁড়িয়ে দেয়। ওই ভবনে এপি ও আল-জাজিরার কার্যালয় ছিল। ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, আল-জালা নামে ওই ভবন তাদের হামলার লক্ষ্যবস্তু ছিল। সেখানে হামাসের সামরিক বাহিনীর কার্যালয় রয়েছে। এ কারণে হামলার আগে তারা ওই ভবন থেকে মানুষকে সরে যেতে সতর্ক করেছিল। হামলার নিন্দা জানিয়েছে বার্তা সংস্থা এপি।

সূত্র: বিবিসি, রয়টার্স।

অর্থসূচক/কেএসআর