সীমান্ত এলাকায় ব্যাপকহারে করোনা টেস্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

0
110
ফাইল ছবি

দেশের সীমান্ত এলাকায় ব্যাপকহারে করোনা টেস্টের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সীমান্ত এলাকার চারটি বিভাগ— রংপুর, সিলেট, খুলনা ও চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, রেঞ্জ ডিআইজি এবং সীমান্ত এলাকার সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জনসহ অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের ভারতীয় নতুন ভ্যারিয়েন্ট প্রতিরোধে তিনি এই নির্দেশনা দে।

সোমবার (১০ মে) দেশের চারটি সীমান্ত এলাকার বিভাগীয় পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে অনলাইনে ‘ভারতীয় নতুন ভ্যারিয়েন্ট মোকাবিলায় করণীয়’ বিষয়াদি নিয়ে  এক মতবিনিময় সভায় জরুরি এসব নির্দেশনা দেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় স্বাস্থ্যমন্ত্রী গত ১৫ দিনে সীমান্ত এলাকার কত মানুষ ভারতে যাতায়াত করেছেন, তার তালিকা জানতে চান। বর্ডার এলাকায় ব্যাপক হারে কোভিড পরীক্ষা চালানোর নির্দেশনা দেন তিনি।

ভারতে যাতায়াতকারীদের পরিবারের সকলকে বাধ্যতামূলকভাবে পরীক্ষার আওতায় নিয়ে আসতে  এবং বর্ডার এলাকায় যেকোনও ধরনের যানবাহন যেন এক জেলা থেকে অন্য জেলায় মুভমেন্ট করতে না পারে, সেটিও নিশ্চিত করার জরুরি নির্দেশনা দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সভায় খুলনার বিভাগীয় কমিশনার জানান, খুলনা বিভাগীয় এলাকায় বর্তমানে ২ হাজার ৭০০ জন ভারত যাতায়াতকারী ব্যক্তি হোম কোয়ারেন্টিনে আছেন। তাদেরকে সার্বক্ষণিক নজরদারিতে রাখা হয়েছে। এছাড়া ভারত থেকে বন্দর দিয়ে প্রবেশ করা ট্রাক ড্রাইভার, হেলপারদের কোনোভাবেই মুভমেন্ট করতে দেওয়া হচ্ছে না। তাদেরকে কঠোরভাবে আইসোলেশন ব্যবস্থায় জোর দেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী দেশ থেকে ভারতে যাতায়াতকারী ড্রাইভার-হেলপারদেরকেও কোয়ারেন্টিন নিশ্চিত করার নির্দেশনা দেন।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে সভায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশিদ আলম, এডিজি মীরজাদি সেব্রিনা ফ্লোরা, খুলনা, চট্টগ্রাম, রংপুর ও সিলেট বিভাগের রেঞ্জ ডিআইজি, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জনসহ  সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

অর্থসূচক/এমএস