যোগীরাজ্যে বাতিল হলো গরুর জন্য কোভিড হেল্প ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

0
193

তীব্র সমালোচনার মুখে ভারতের উত্তরপ্রদেশে গরুর জন্য অক্সিজেনসহ সাত শতাধিক কোভিড হেল্প ডেস্ক বাতিল করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী ও উগ্রপন্থী বিজেপি নেতা যোগী আদিত্যনাথ।

এর আগে করোনা মহামারির মধ্যে প্রতিটি জেলায় গরু রক্ষার জন্য হেল্প ডেস্ক স্থাপনের নির্দেশ জারি করেন মুখ্যমন্ত্রী যোগী। গরুর আশ্রয়কেন্দ্রগুলো (গোশালা) অবশ্যই কোভিড -১৯ প্রটোকলকে কঠোরভাবে অনুসরণ করার নির্দেশ দেন তিনি।

যেখানে ভারতে প্রতিদিন ৪ হাজারের বেশি মানুষ মরছে, সেখানে মানুষকে বাঁচানোর পদক্ষেপ না নিয়ে গরুদের জন্য বিশেষ সহায়তা ডেস্ক বসিয়ে মাস্ক ব্যবহারসহ ঘন ঘন তাপমাত্রা পরিমাপেরও নির্দেশ দেওয়া হয়।

গরু আশ্রয়স্থলগুলোকে সব চিকিৎসা সরঞ্জাম যেমন— ৫১টি অক্সিমিটার, ৩৪১টি তাপমাত্রা মাপার স্ক্যানার ইত্যাদি দিয়ে সজ্জিত করারও পরিকল্পনা করা হয়।

উল্লেখ, ২০১৭ সাল থেকে পথেঘাটে থাকা গরুগুলোকে গোশালায় নেওয়া হচ্ছে। রাজ্যটিতে গরু জবাই নিষিদ্ধ করার পর থেকে দুধ দেওয়া বন্ধ করলে কৃষকরা তাদের গরুগুলো রাস্তাঘাটে ছেড়ে দেন। এসব গরু দেখভালের জন্য যোগী আদিত্যের প্রশাসন সরকারি অর্থে রাজ্যজুড়ে সাড়ে চার হাজার গোশালা নির্মাণ করেছে। এ ছাড়া এসব গরুর জন্য আছে ১৭০টি অভয়ারণ্য।

গতকাল রোববারও এ রাজ্যে করোনায় মারা গেছেন তিন শতাধিক মানুষ এবং নতুন করে আক্রান্ত হয়েছেন সাড়ে ২৬ হাজার জন। এ অবস্থায় মানুষের চিকিৎসা নিয়ে না ভেবে গরু নিয়ে কট্টর হিন্দুত্ববাদী যোগীর এ মাতামাতিতে গোটা ভারতজোড়ে সমালোচনার ঝড় বয়ে যায়। তীব্র সমালোচনার মুখে অবশেষে মুখ্যমন্ত্রী আদিত্যনাথ তার ওই হঠকারী ও বিতর্কিত সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য হন।

সূত্র: আরব নিউজ।

অর্থসূচক/কেএসআর