নাকে দু-ফোঁটা লেবুর রসে করোনা থেকে মুক্তি!

অর্থসূচক ডেস্ক

0
158

মহামারি করোনার আতঙ্ক যেন কাটছেই না। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার প্রায় দেড় বছর পরে এসেও যেন করোনাকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। আর তাই মহামারি শুরুর পর থেকে বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে করোনা থেকে মুক্ত থাকার বিভিন্ন টোটকা বা পন্থা ভাইরাল হয়েছে। এর বেশিরভাগই অবৈজ্ঞানিক ও কুসংস্কার। তবে কয়েকটি টোটকায় করোনা রোগীরা দ্রুত সুস্থও হয়ে উঠছেন বলে দাবি করছেন অনেকে। কিন্তু এসব পন্থা কি সত্যিই করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে পারে?

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর বিভিন্ন প্লাটফর্মে ভাইরাল হয়েছে তেমনই একটি টোটকা। এই টোটকাকে ঘরোয়া পদ্ধতিতে করোনামুক্ত হওয়ার উপায় উল্লেখ করে বলা হচ্ছে, ২ ফোটা পাতি লেবুর রস নাকে দিলেই শরীরে বাড়বে অক্সিজেনের পরিমাণ। পাশাপাশি শরীর থেকে মুক্ত হবে করোনা।

এই ঘরোয়া টোটকার ভিডিও করছেন এক ব্যক্তি। নাম দেওয়া হয়েছে লেবু থেরাপি। তিনি দু’ফোঁটা লেবুর রস নাকের মধ্যে দেওয়ার পরামর্শ দিচ্ছেন এবং দাবি করেছেন যে, ‘এটি করার মাধ্যমে চোখ, কান, নাক এবং হৃৎপিণ্ডসহ শরীরের সকল গুরুত্বপূর্ণ অংশ মাত্র পাঁচ সেকেন্ডে শুদ্ধ হয়ে যাবে। এমনকি যারা সর্দি-কাশি ও জ্বরে ভুগছেন তারাও নাকি রেহাই পাবেন।’

তবে এই উপায়টি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়। ফলে স্বাস্থ্য ও মেডিকেল বিশেষজ্ঞরা এটাতে বিশ্বাস না করার আহ্বান জানিয়েছেন।

সূত্র: জি নিউজ।

অর্থসূচক/কেএসআর