আইপিওতে আসতে চায় সেনা কল্যাণ ইন্স্যুরেন্স ও চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স

0
127

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসতে আগ্রহী দুই বীমা কোম্পানি-সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এপ্রিল মাসের শেষ সপ্তাহে কোম্পানি দুটি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন জমা দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি সেনা কল্যাণ ইন্স্যুরেন্স আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা মূলধন সংগ্রহ করতে চায়। বর্তমানে কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ২৪ কোটি টাকা। সর্বশেষ বছরের আর্থিক প্রতিবেদন অনুসারে, এই কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৩ টাকা ৯৩ পয়সা। আর শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ২১ টাকা ৯ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির বর্তমান অনুমোদিত মূলধন ২৫০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ২২ কোটি ৫০ লাখ টাকা। আইপিওর মাধ্যমে কোম্পানিটি সংগ্রহ করতে চায় ১৫ কোটি টাকা। সর্বশেষ বছরে কোম্পানিটির প্রিমিয়াম আয় হয়েছে ৩১ কোটি ৩০ লাখ টাকা। তখন পর্যন্ত লাইফ ইন্স্যুরেন্স ফান্ডের আকার ছিল ২১ কোটি ৬০ লাখ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ট্রাস্ট ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড ও এবি ইনভেস্টমেন্ট লিমিটেড।