আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সময়সূচি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

0
334

সর্বাত্মক লকডাউনে সীমিত পরিসরে খোলা রয়েছে ব্যাংক, পুঁজিবাজারসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান। এমতাবস্থায় ক্লিয়ারিং হাউজে লেনদেনে আন্তঃব্যাংকের চেক নিষ্পত্তির নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আজ বুধবার (২১ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে। ব্যাংকের উপমহাব্যবস্থাপক মুহম্মদ বদিউজ্জামান দিদার স্বাক্ষরিত এ নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, কোভিড-১৯ উদ্ভুত পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখতে বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস, বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (বিএসিএইচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)- এই তিন প্ল্যাটফর্মের কার্যক্রমও সীমিত পরিসরে চালু থাকবে। এসব সেবার মাধ্যমে এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহকদের অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করে থাকে।

নতুন সময়সূচি অনুযায়ী, বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১টার মধ্যে পাঠাতে হবে এবং এ চেক দুপুর ১২টার মধ্যে নিষ্পত্তি হবে। রেগুলার ভ্যালু চেকের (৫ লাখ টাকার কম) ক্লিয়ারিংয়ের জন্য বেলা সাড়ে ১১টার মধ্যে পাঠাতে হবে এবং এসব চেক দুপুর দেড়টার মধ্যে নিষ্পত্তি হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সরকার ঘোষিত বিধি-নিষেধের দিনগুলোতে এই সময়ে নির্দেশনা বাস্তবায়িত হবে।

অর্থসূচক/আরএ/কেএসআর