একটুর জন্য সেঞ্চুরি হলো না তামিমের

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে তামিম ইকবালের ব্যাটেই শুরুর বিপদ উতরে গিয়েছিল বাংলাদেশ। ধীরে ধীরে এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু ৯০ রানেই হঠাৎ মনোযোগ হারিয়ে বসলেন। বিশ্ব ফার্নান্দোর বলে খোঁচা মেরে স্লিপে ক্যাচ দিয়ে তামিম ফিরেছেন ৯০ রানে। প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১৭২ রান। ক্রিজে আছেন মুমিনুল (৮) ও নাজমুল (৬৩)।

ফার্নান্দোর বলে বাড়তি বাউন্স করেছিল। তামিম থিরিমান্নেকে ক্যাচ দিয়ে ফিরেছেন ১০১ বলে ৯০ রান করে। তার ইনিংসে ছিল ১৫টি চার! অথচ ২৩ ওভারে ধনাঞ্জয়ার বলে জীবন পেয়েছিলেন তিনি। এবার অবশ্য ভাগ্য সহায় ছিল না।

অথচ লাঞ্চ বিরতির পর আরও পোক্ত হওয়ার পথে ছিল তামিম ইকবাল ও নাজমুল শান্তর জুটি। তামিমের বিদায়ে ভেঙেছে ১৪৪ রানের বড় এই জুটি।

পাল্লেকেলেতে টস জিতে ব্যাটিং নিয়ে শুরুতে ৮ রানে ওপেনার সাইফ হাসানকে হারিয়ে বিপদে পড়েছিল বাংলাদেশ দল। বিশ্ব ফার্নান্দোর বলে পুরোপুরি পরাস্ত হন ডানহাতি এই ব্যাটসম্যান। এলবিডাব্লিউ হয়ে বিদায় নেন রানের খাতা খোলবার আগেই। যদিও শুরুতে আম্পায়ার নটআউট দিয়েছিলেন। পরে রিভিউ নেওয়াতেই সাফল্য মেলে শ্রীলঙ্কার।

সেখান থেকে তামিম ইকবাল তরুণ ব্যাটসম্যান নাজমুল হোসেনকে সঙ্গে নিয়েই দলের বিপর্যয় সামাল দিয়েছেন। এ দু’জনের ব্যাটে ভর করে প্রথম সেশনটা নিজেদের করে নেয় সফরকারীরা। তামিম শুরু থেকে আক্রমণাত্মক মেজাজে খেলেছেন। অন্যদিকে নাজমুল শুরুতে অস্বস্তিতে ভুগলেও ধীরে ধীরে সেটিও কেটে গেছে। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে দু’জন মিলে গড়েন ৯৮ রানের জুটি। প্রথম ইনিংসের প্রথম সেশনে ২৭ ওভারে বাংলাদেশ ১ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১০৬ রান।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...