বিদ্রোহীদের সঙ্গে সংঘাতে চাদের প্রেসিডেন্টের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

0
97

বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ের সময় পাওয়া আঘাতে মারা গেছেন চাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি। গত সপ্তাহের শেষে দেশটির উত্তরাঞ্চলে বিদ্রোহীদের সঙ্গে ওই সংঘর্ষে জড়িয়ে পড়িয়েছিলেন ইদ্রিস।

আজ মঙ্গলবার (২০ এপ্রিল) রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, সপ্তাহের শেষ দিকে দেশটির উত্তরাঞ্চলে বিদ্রোহীদের সঙ্গে সংঘাত পরিদর্শন করতে গিয়ে আহত হন প্রেসিডেন্ট। পরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

১৯৯০ সালে এক সশস্ত্র অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন ইদ্রিস ডেবি। সম্প্রতি অনুষ্ঠিত এক নির্বাচনে টানা ষষ্ঠ মেয়াদের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বলে আশা করা হচ্ছে। এই নির্বাচনেও তিনি ৮০ শতাংশ ভোট পাবেন বলে ধারণা করা হচ্ছে।

৬৮ বছর বয়সী ইদ্রিস তিন দশক ক্ষমতা ছিলেন। তিনি সবচেয়ে দীর্ঘ সময় ধরে ক্ষমতা থাকা আফ্রিকার নেতাদের মধ্যে একজন ছিলেন। ইদ্রিসের ৩৭ বছর বয়সী ছেলের নেতৃত্বাধীন একটি সামরিক পরিষদ আগামী দেড় বছর দেশটির শাসনভার সামলাবেন।

চার তারকা জেনারেল মাহামাত ইদ্রিস ডেবি ইটনো এই পরিষদের নেতৃত্বে থাকবেন। সেনাবাহিনী মঙ্গলবার জানিয়েছে, অন্তর্বর্তীকালীন সময় শেষ হওয়ার পর ‘অবাধ ও গণতান্ত্রিক’ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সপ্তাহের শেষ দিকে ইদ্রিস ডেবি লিবিয়া সীমান্তবর্তী এলাকায় বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাবাহিনীর লড়াই প্রত্যক্ষ করতে যান। সেখানেই তিনি আহত হন। সেনা মুখপাত্র জেনারেল আজিম বারমানদোয়া আগুনা বলেন, যুদ্ধক্ষেত্রে দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে গিয়ে প্রেসিডেন্ট আত্মাহুতি দিয়েছেন।

সূত্র: বিবিসি।

অর্থসূচক/কেএসআর