খুলেছে বীমার অফিস

নিজস্ব প্রতিবেদক

0
146

সরকার ঘোষিত বিধিনিষেধের মধ্যেই চালু রয়েছে দেশের সব তফসিলি ব্যাংক ও পুঁজিবাজার। এবার বীমা কোম্পানির অফিসও খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) জানিয়েছে, সরকারি স্বাস্থ্যবিধি মেনে আজ (মঙ্গলবার) থেকে খোলার বিষয়ে নির্দেশনা দিয়েছে তারা।

সীমিত পরিসরে সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত বীমা কোম্পানির প্রধান কার্যালয়সহ গুরুত্বপূর্ণ শাখাগুলো খোলা থাকবে।

এ বিষয়ে জারি করা নির্দেশনায় বলা হয়েছে, দেশের আমদানি ও রফতানির ক্ষেত্রে ব্যাংকিং কার্যক্রমের পাশাপাশি নৌ-বীমা পলিসি অঙ্গাঙ্গিভাবে জড়িত থাকায় বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের আবেদনের পরিপ্রেক্ষিতে ২৮ এপ্রিল ২০২১ পর্যন্ত দেশের আমদানি-রফতানি কার্যক্রম নির্বিঘ্ন রাখা এবং জীবন বীমাকারীর মেয়াদপূর্তি ও মৃত্যুদাবি যথাসময়ে পরিশোধের স্বার্থে ২৫ শতাংশ জনবল নিয়ে বীমা কোম্পানির প্রধান কার্যালয়সহ গুরুত্বপূর্ণ শাখা স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে খোলা থাকবে।

নির্দেশনা অনুসারে, অফিস সময় হবে সকাল ১০টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত। বীমা কোম্পানির পাশাপাশি নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র কার্যলয়ও এই সময়সূচি অনুযায়ী ২৫ শতাংশ জনবল নিয়ে খোলা থাকবে। সংশ্লিষ্ট বীমা কোম্পানিকে নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় স্বাস্থ্যবিধি মেনে তাদের কর্মকর্তা-কর্মচারীদের আনা-নেওয়া করতে হবে।

এ বিষয়ে আইডিআরএ’র নির্বাহী পরিচালক এস এম শাকিল আখতার গণমাধ্যমকে বলেন, দেশের আমদানি-রফতানির ক্ষেত্রে ব্যাংকিং কার্যক্রমের পাশাপাশি নৌ-বীমা পলিসি ইস্যু করতে হয়। অন্যথায় আমদানি-রফতানি কার্যক্রম নির্বিঘ্ন রাখা যাবে না। এছাড়াও জীবন বীমা কোম্পানির মেয়াদ পূর্তি ও মৃত্যু দাবি যথাসময়ে পরিশোধের স্বার্থে বীমা কোম্পানির প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখাগুলো চালু রাখা প্রয়োজন। সে কারণেই আমরা ২৫ শতাংশ জনবল দিয়ে এসব শাখা খোলা রাখতে বলেছি।

অর্থসূচক/আরএ/কেএসআর