বিদ্রোহী লিগের দামামা, খেললেই নিষিদ্ধ হবে বার্সা-রিয়ালসহ ১১ ক্লাব

স্পোর্টস ডেস্ক

0
99

ইউরোপা, চ্যাম্পিয়নস লিগের ফাইনালের আগে প্রস্তাবিত টুর্নামেন্ট ‘ইউরোপিয়ান সুপার লিগ’ নিয়ে ফের আলোচনা শুরু হয়েছে। ‘বিদ্রোহী’ এ টুর্নামেন্টের পর্দা নাকি খুব শিগগির উঠবে। প্রস্তুতি অনেক দূর নাকি এগিয়েও গেছে।

এমন সময় ইউরোপীয় ফুটবল সংস্থা উয়েফা আবারও হুঙ্কার দিয়েছে যে, এই ‘বিদ্রোহী’ লিগে অংশ নিলেই ঘরোয়া ও আন্তর্জাতিক ফুটবলে নিষিদ্ধ করা হবে ক্লাবকে।

এদিকে ‘ইউরোপিয়ান সুপার লিগে’ অংশ নিতে ইচ্ছুক এমন ক্লাবের নাম শুনলে যে কারও চোখ ছানাবড়া হবে।

ইতালির পত্রিকা লা গাজেত্তা দেল্লো স্পোর্তে রোববারের এক প্রতিবেদনে ‘বিদ্রোহী’ লিগের তালিকায় থাকা নামগুলো ফাঁস হয়েছে।

যেখানে রয়েছে— রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাথলেটিকো মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, আর্সেনাল, টটেনহ্যাম হটস্পার, চেলসি, ইউভেন্তুস, ইন্টার মিলান ও এসি মিলান।

উয়েফা নিজেদের ওয়েবসাইটে রোববার (১৮ এপ্রিল) এক বিবৃতিতে বলেছে, এই প্রতিযোগিতায় অংশ নিলে ১১ ক্লাবকেই নিষিদ্ধ করা হবে। পাশাপাশি ক্লাবগুলোর বিরুদ্ধে সব ধরনের আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করে দেয় উয়েফা।

শোনা যাচ্ছে ঘরোয়া লিগের খেলাগুলো ধরে রেখেই চলবে এই টুর্নামেন্ট, যদি লিগগুলোর অনুমতি মেলে তবে। লিগ কমিটির পদে আসীন হয়েছেন রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ, সহ-সভাপতি হয়েছেন জুভেন্তাস চেয়ারম্যান আন্দ্রেয়া অ্যানিয়েল্লি, আর ম্যানচেস্টার ইউনাইটেডের জোয়েল গ্লেজার।

ইতোমধ্যেই এই সুপার লিগে ৬ বিলিয়ন ডলার বিনিয়োগও হয়ে গেছে বলে জানা গেছে। শোনা যাচ্ছে, লিগে যুক্ত হওয়ার সম্মতি দিলেই নগদ ৪২৫ মিলিয়ন ইউরো ঢুকে যাবে ক্লাবের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। বিপুল অর্থের ঝনঝনানিই মূলত এত বড় এক প্রকল্পে নামার সাহস দিয়েছে ইউরোপীয় ক্লাবহুলোকে। এত অর্থের হাতছানি অবশ্য বায়ার্ন মিউনিখ ও পিএসজিকে এ প্রকল্পে ঢোকাতে পারেনি এখনো।

তবে এ নিয়ে কেবল বিবৃতি দিয়েই বসে নেই উয়েফা। ইতোমধ্যেই দফায় দফায় চলছে বৈঠক, শোনা যাচ্ছে আজ সোমবার (১৯ এপ্রিল) যে কোনো সময় আসতে পারে বড় সিদ্ধান্তও।

অর্থসূচক/কেএসআর