আইটি বিপর্যয়: ৫ দিন পর আন্তঃব্যাংক লেনদেন চালু

নিজস্ব প্রতিবেদক

0
178

টানা পাঁচদিন ও দুই কার্যদিবস বন্ধ থাকার পর চালু হয়েছে দেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অধীনে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) মাধ্যমে আন্তঃব্যাংক লেনদেন। কেন্দ্রীয় ব্যাংকে আইটি বিপর্যয়ের কারণে গত পাঁচদিন এটি বন্ধ ছিল।

আজ রোববার (১৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম গণমাধ্যমকে জানান, ১৮ এপ্রিল আন্তঃব্যাংক চেক লেনদেন পুরোপুরি চালু হয়েছে। এখন ব্যাংকগুলো সব ধরনের লেনদেন সম্পন্ন করতে পারছে। এই সেবা বৃহস্পতিবারও কিছুটা চালু ছিল।

এর আগে বাংলাদেশ ব্যাংকের আইটি বিপর্যয়ের কারণে গেল ১৩ এপ্রিল বন্ধ হয়ে যায় আন্তঃব্যাংক চেক লেনদেন সেবা। এতে বন্ধ ছিল বাংলাদেশ অটোমেটেড চেক ক্লিয়ারিং হাউজ (বিএসিএইচ), বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, বাংলাদেশ ব্যাংকের দু’টি ডাটা সেন্টারের মধ্যে সংযোগকারী ফাইবার অপটিক্যাল কেবল বিচ্ছিন্ন হওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছিল। এতে অনেক গ্রাহক ভোগান্তিতে পড়েন।

কেন্দ্রীয় ব্যাংকের অধীনে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আন্তঃব্যাংক লেনদেন চালু হয়েছে ২০১২ সালের ২৭ ডিসেম্বর। এনপিএসবির মাধ্যমে গ্রাহক নিজের অ্যাকাউন্ট থেকে তাৎক্ষণিক তহবিল স্থানান্তরের পাশাপাশি এক ব্যাংকের চেক অন্য ব্যাংকের হিসাবে জমা করে লেনদেন সম্পন্ন করতে পারেন। তহবিল স্থানান্তরে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার, রিয়েলটাইম গ্রস সেটেলমেন্ট ও ইন্টারনেট ব্যাংকিং ফান্ড ট্রান্সফার সুবিধা চালু রয়েছে।

অর্থসূচক/কেএসআর