স্মার্টফোন ভিজে গেলে যা করবেন

অর্থসূচক ডেস্ক

0
120

চলছে কালবৈশাখীর মৌসুম। সামনে আসছে বর্ষাকাল। এ সময় হুটহাট বৃষ্টি চলে আসা খুবই স্বাভাবিক। এ সময় আমরা সাধারণত নিজেদের পাশাপাশি প্রিয় ফোনটাকেও বৃষ্টির পানির হাত থেকে রক্ষা করতে চাই। কিন্তু ভাগ্য খারাপ থাকলে অনেক সময় তা হয়ে ওঠে না। তবে ফোন ভিজে গেলেও তাৎক্ষণিক কিছু বিষয় অনুসরণ করলে সেটি নষ্ট হবার থেকে রক্ষা করা সম্ভব। আজ আমরা জানবো বৃষ্টিতে স্মার্টফোন ভিজে গেলে কি করণীয়।

ফোন বৃষ্টির পানিতে ভিজে গেলে প্রথমে পরিষ্কার করে মুছে ফেলুন। যত বেশি তরল পদার্থ থাকবে তত তাড়াতাড়ি ফোনের বিভিন্ন পার্টস খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। আর বেশিক্ষণ থাকলে শর্ট সার্কিট হয়েও যেতে পারে। এতে ফোন এবং এর সাথে থাকা যাবতীয় তথ্যও নষ্ট হয়ে যেতে পারে। তাই সতর্ক হোন।

ফোন ভিজে গেলে দ্রুত ভিতরের সব কিছু, যেমন ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড তাড়াতাড়ি খুলে ফেলুন। ফোনের খোলা অংশগুলি (ভিতরেও) একটি শুকনো কাপড়ে মুছে কাপড়টি মুড়ে রেখে দিন। এতে ফোনের ক্ষতি হওয়ার সম্ভাবনা কমে যাবে।

ফোন থেকে সিম কার্ডটি খুলে ফেলুন। এরপর ফোনের ভিতরে ভালো করে মুছে ফেলুন। তারপর সিম কার্ড ইনসার্ট করুন।
বৃষ্টি ভেজা ফোনটি কিছুক্ষণ রোদে রাখুন। যদি কোথাও অল্প পানি থাকে তাহলে রোদে রাখলে তা শুকিয়ে যাবে। তবে হ্যাঁ, মনের ভুলেও ভেজা ফোনটিকে শুকাতে হেয়ার ড্রাইয়ারের প্রয়োগ করবেন না। হেয়ার ড্রাইয়ারের গরম বাতাসে ভিতরের পার্টসগুলি নষ্ট হয়ে যেতে পারে।

অর্থসূচক/কেএসআর