কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের ‘গোপন বৈঠক’

আন্তর্জাতিক ডেস্ক

0
178

ঐতিহাসিকভাবেই বিরোধময় ভারত-পাকিস্তানের সম্পর্ক। সেটি গত কয়েক বছরে নতুন মাত্রা পেয়েছে, বিশেষ করে উগ্র হিন্দুত্ববাদী দল বিজেপি ভারতে ক্ষমতায় আসার পর। এরমধ্যে ২০১৯ সালে কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর ওপর জঙ্গি হামলার ঘটনায় দু’দেশের সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকে।

তবে আশার কথা হলো, কাশ্মীর ইস্যু নিয়ে ভারত এবং পাকিস্তানের শীর্ষস্থানীয় কর্মকর্তারা গত জানুয়ারিতে দুবাই শহরে গোপনে বৈঠক করেছেন।

ওই বৈঠকের সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স লিখেছে, দুই দেশের গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

রয়টার্স বলছে, দুই দেশের সরকার কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করতে কূটনৈতিক চ্যানেল ব্যবহার করতে চাইছে। সামনের কয়েক মাসে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

দুই ব্যক্তিকে উদ্ধৃত করে রয়টার্স লিখেছে, সংযুক্ত আরব আমিরাত সরকারের সহযোগিতায় এই বৈঠক অনুষ্ঠিত হয়।
এ বিষয়ে জানতে চাইলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোনো মন্তব্য করা হয়নি। পাকিস্তানের সেনাবাহিনীও রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি।

পাকিস্তানের নামকরা প্রতিরক্ষা বিশ্লেষক আয়েশা সিদ্দিকির বিশ্বাস, কয়েক মাস ধরেই ভারত-পাকিস্তানের কর্মকর্তারা অন্য দেশে বৈঠক করছেন। তিনি বলেছেন, আমার মনে হয় থাইল্যান্ডে বৈঠক হয়েছে, দুবাইতে হয়েছে, হয়েছে লন্ডনেও।

তবে এমন বৈঠক দুই দেশ আগেও করেছে। কিন্তু কখনোই কোনো সুরাহা হয়নি। ফলে দু’দেশের মধ্যে বিরোধময় সম্পর্কের উন্নতি হয়নি।

অর্থসূচক/কেএসআর