তাপমাত্রা ৩৯ ডিগ্রি ছুঁই ছুঁই, শিলাবৃষ্টির আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

0
238

দেশের একাধিক স্থানে ঝোড়ো হাওয়াসহ বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া কিছু এলাকায় তাপমাত্রাও থাকবে ৩৯ ডিগ্রির কাছাকাছি। রোববার দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আজ সোমবার (১২ এপ্রিল) বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, দেশের প্রায় চার বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে রাজশাহী অঞ্চলে একটা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা অঞ্চলসহ সিলেট, ঢাকা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে কিছু এলাকায় বয়ে যাবে দাবদাহ। রাঙ্গামাটি, ফেনী, রাজশাহী, পাবনা, দিনাজপুর, নীলফামারী ও পঞ্চগড় অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকতে পারে। এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও ২৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এদিন দেশে সামান্য বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তাড়াশে, ৫ মিলিমিটার।

সোমবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচদিনের আবহাওয়ায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের আভাস রয়েছে।

অর্থসূচক/কেএসআর