পুঁজিবাজারে লেনদেনের সময় বেড়েছে

0
456
ব্রোকারহাউজ-ফাইল ফটো

পুঁজিবাজারে বাড়ছে লেনদেনের সময়। আগামীকাল সোম ও মঙ্গলবার ২ ঘণ্টার পরিবর্তে আড়াই ঘণ্টা লেনদেন হবে বাজারে। ব্যাংকে লেনদেনের সময় আধা ঘণ্টা বাড়ানোর ফলে এর সঙ্গে মিল রেখে পুঁজিবাজারে লেনদেনের সময়ও বাড়ানো হয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আজ রোববার সন্ধ্যায় এই নির্দেশনা দিয়েছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, লেনদেনের সময় বাড়লেও প্রি-ওপেনিং সেশন বন্ধই থাকবে। তবে যথারীতি ১৫ মিনিট পোস্ট ক্লোজিং সেশন থাকবে।

উল্লেখ, আজ রোববার (১১ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক লেনদেনের সময় বাড়িয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপন অনুসারে, আগামীকাল সোমবার থেকে ব্যাংকে বর্তমানের চেয়ে ৩০ মিনিট বেশি লেনদেন হবে। লেনদেন শুরু হবে সকাল ১০টায়। আর তা বেলা  ১টা পর্যন্ত চলবে।

সরকার ১৪ এপ্রিল থেকে সর্বাত্মক বা কঠোর লকডাউন কার্যকর করলে তার আলোকে ব্যাংকিংয়ের সময়সূচির পুনর্বিন্যাস হতে পারে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

করোনাভাইরাসের প্রকোপ মোকাবেলায় সরকার গত সপ্তাহে সারাদেশে কঠোর নিষেধাজ্ঞা জারি করলে বাংলাদেশ ব্যাংক লেনদেনের সময় কমিয়ে সকাল ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত নির্ধারণ করেছিল, যা আজ সোমবার (১১ এপ্রিল) পর্যন্ত বহাল ছিল। তবে এই স্বল্প সময়ের কারণে শাখা পর্যায়ে ভিড় বেড়ে যাওয়ায় কেন্দ্রীয় ব্যাংক লেনদেনের সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারের পক্ষ থেকে বিভিন্ন বিধিনিষেধ এবং তা অব্যাহত রাখার ঘোষণার পর আজ কেন্দ্রীয় ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি আগের সব সিদ্ধান্ত অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক শাখার নিকটবর্তী স্থানে বসবাসকারী কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির বিষয়টি অগ্রাধিকার দিতে বলা হয় আগের প্রজ্ঞাপনে। কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ও কর্মপরিবেশের বিষয়টি সরকার ও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে পালন করার নির্দেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে ব্যাংকের সব ধরনের লেনদেন চালু থাকা ও ৫০ শতাংশ কর্মকর্তা-কর্মচারী দিয়েও অফিস পরিচালনা করার যাবে বলে উল্লেখ করা হয়।