ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ৭, শতাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত

আন্তর্জাতিক ডেস্ক

0
101

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে ৭ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও অন্তত ১২ জন। এরমধ্যে দুইজনের অবস্থা গুরুতর। এছাড়া ভূমিকম্প কবলিত বেশ কয়েকটি শহরের শতাধিক ভবন ধসে পড়েছে। দেশটির দুর্যোগ প্রশমন সংস্থা এ তথ্য জানিয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, শনিবার (১০ এপ্রিল) স্থানীয় সময় দুপুর ২টার দিকে দ্বীপের দক্ষিণাঞ্চলীয় উপকূল থেকে ৬ দশমিক ০ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

তবে শনিবার ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছে এবং পূর্ব জাভা, অবকাশযাপন দ্বীপ বালিসহ বেশ কয়েকটি প্রদেশে অনুভূত হয়েছে বলে ইন্দোনেশীয় গণমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে।

দেশটির দুর্যোগ প্রশমন সংস্থা (বিএনপিবি) জানিয়েছে, এ ঘটনায় অন্তত সাতজনের মৃত্যু হয়েছে ও বেশ কয়েকটি শহরের শতাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া দুইজন গুরুতর ও দশজন সামান্য আহত হয়েছেন।

স্থানীয় বাসিন্দা ইডা ম্যাগফিরোহ বার্তা সংস্থা এএফপিকে বলেন, ভূমিকম্পটি বেশ শক্তিশালী ছিল এবং এটি বেশ কিছুক্ষণ ধরে স্থায়ী হয়েছে। তিনি বলেন, সবকিছুই যেন কাঁপছিল।

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। এর আগে ২০১৮ সালে সুলায়েশি দ্বীপের পালুতে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ৪ হাজার তিনশোর বেশি মানুষ মারা যায় বা নিখোঁজ হয়েছিল।

সূত্র: রয়টার্স, আল-জাজিরা।

অর্থসূচক/কেএসআর