ঢাকায় দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে

নিজস্ব প্রতিবেদক

0
118
ফাইল ছবি

রাজধানী ঢাকাসহ দেশের বেশ কয়েকটি অঞ্চলে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘণ্টার এসব অঞ্চলে কালবৈশাখী বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আজ শনিবার (১০ এপ্রিল) সকালে আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে; এই লঘুচাপের প্রভাবে রাঙামাটি ও কুমিল্লা অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, সিলেট, খুলনা ও ময়মনসিংহ বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে রাজারহাটে ১৯ মিলিমিটার। এছাড়া টাঙ্গাইলে ৩, নিকলিতে ১২, ময়মনসিংহে ১৫, নেত্রকোনায় ৫, সিলেটে ২, শ্রীমঙ্গলে ১৩, রাজশাহীতে ২, বগুড়ায় ৪, বদলগাছিতে ৫, দিনাজপুরে ৭, তেঁতুলিয়ায় ১ ও ডিমলায় ৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। রংপুরেও সামান্য বৃষ্টি হয়েছে।

এদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ তাপমাত্রা ৩৪ দশমিক ৭, ময়মনসিংহে ৩০ দশমিক ৫, চট্টগ্রামে ৩৩, সিলেটে ৩২, রাজশাহীতে ৩৫ দশমিক ৮, রংপুরে ৩০ দশমিক ৫, খুলনায় ৩৫ দশমিক ২ এবং বরিশালে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে।

এছাড়া নদীবন্দরগুলোর জন্য এক সতর্কবার্তায় বলা হয়, রংপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও টাঙ্গাইল অঞ্চলগুলোর ওপর দিয়ে উত্তর বা উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অর্থসূচক/কেএসআর