ইউএনও কার্যালয় থেকেই তাদের নিরাপত্তারক্ষীদের বেতন-ভাতা

নিজস্ব প্রতিবেদক

0
132

দেশের সব উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) সার্বক্ষণিক শারীরিক ও বাসভবনের নিরাপত্তার জন্য মোতায়েন করা পিসি/এপিসি ও আনসার সদস্যদের বেতন-ভাতা সরাসরি উপজেলা নির্বাহী অফিসার কার্যালয় থেকে পরিশোধের নির্দেশ দিয়েছে সরকার।

আজ মঙ্গলবার (০৬ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি স্পষ্টীকরণ চিঠি গত ১ এপ্রিল সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

এরআগে এ বিষয়ে ঝিনাইদহের কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার স্পষ্ট ব্যাখ্যা চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছিল।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের বাজেট ও পরিবীক্ষণ অধিশাখার চিঠিতে বলা হয়, মন্ত্রিপরিষদ বিভাগে গতবছরের ৯ নভেম্বর আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুসারে জনপ্রশাস মন্ত্রণালয়ের অধীন ৪৯২টি উপজেলা নির্বাহী অফিসারের সার্বক্ষণিক শারীরিক ও বাসভবনের নিরাপত্তার জন্য মোতায়েন করা পিসি/এপিসি ও আনসার সদস্যদের বেতন-ভাতাদি সংক্রান্ত যাবতীয় ব্যয় সরাসরি উপজেলা নির্বাহী অফিসারদের তত্ত্বাবধানে তাদের কার্যালয় থেকে পরিশোধ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চিঠিতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী অধিদফতরের এ বিষয়ে কোনো ভিন্নমত থাকলে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে প্রস্তাব পাঠানোর জন্য ঝিনাইদহ জেলা কমান্ড্যান্টকে নির্দেশনা দেওয়ার জন্য কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারকে অনুরোধ করা হয়েছে।

এই আদেশ সব উপজেলা নির্বাহী অফিসারদের অনুসরণ করতে বলা হয়েছে।

গত বছরের ২ সেপ্টেম্বর দিনাজপুরের ঘোড়াঘাটে সরকারি বাসায় ঢুকে দুর্বৃত্তরা এই উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানম ও তার বাবার উপর হামলা চালায়। এ হামলার পর ইউএনওদের নিরাপত্তার দাবি ওঠে।

এরপর ৪ সেপ্টেম্বর দেশের সব ইউএনও’র সার্বক্ষণিক শারীরিক ও বাসভবনের নিরাপত্তায় সশস্ত্র আনসার সদস্য মোতায়েনের জন্য আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালককে নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

অর্থসূচক/কেএসআর