চাপ প্রয়োগের নীতি বাদ দিন: আমেরিকাকে জারিফ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ডোনাল্ড ট্রাম্পের পথ অনুসরণ করছে এবং তারা ইরানের বিরুদ্ধে কথিত সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অব্যাহত রেখেছে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ।

গতকাল (৩০ মার্চ) সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে দেয়া এক পোস্টে জাওয়াদ জারিফ একথা বলেন। টুইটার পোস্টে তিনি ২০১৯ সালের জুন মাসে জো বাইডেনের দেয়া একটি বিবৃতি তুলে ধরেছেন।

২০১৮ সালে প্রেসিডেন্ট ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বরে হয়ে যাওয়ার পর ওই বিবৃতি দেন জো বাইডেন। এতে তিনি ট্রাম্পের সিদ্ধান্তের সমালোচনা ও দুঃখ প্রকাশ করে বলেছিলেন, ট্রাম্প প্রশাসনের উচিত ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা বাস্তবায়নে সহযোগিতা করা। জো বাইডেন আরো বলেছিলেন, কূটনীতির পথ থেকে সরে যাওয়ার কারণে এবং ট্রাম্পের এমন আচরণে মধ্যপ্রাচ্যে আরেকটি সামরিক সংঘাত সৃষ্টি হতে পারে।

বাইডেনের এই বিবৃতি উল্লেখ করে ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আপনার প্রশাসন ট্রাম্পের পথই অনুসরণ এবং বেআইনি নিষেধাজ্ঞাকে ইরানের বিরুদ্ধে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। ট্রাম্প প্রশাসনের চাপ প্রয়োগের নীতি বাতিল করার জন্য বাইডেন প্রশাসনের সামনে এটাই সেরা সময়। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...