মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় যোদ্ধাদের সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর একটি প্রতিনিধিদল সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছে।

আজ রোববার (২৮ মার্চ) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঢাকা সেনানিবাসস্থ সেনাবাহিনী সদর দফতরে প্রতিনিধি দলটি সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাৎ করেন।

সেনাপ্রধান বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে এ বীর সেনানীদের অবদান গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। প্রতিনিধিদলের সদস্যরা বাংলাদেশ সেনাবাহিনী তথা বাংলাদেশের সার্বিক অগ্রযাত্রা ও উন্নয়নের প্রশংসা করেন এবং উত্তরোত্তর উন্নতি কামনা করেন। পরে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ এই বীর সেনানীদের শুভেচ্ছা উপহার দেন।

এর আগে রোববার সকালে তারা ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে শাহাদাত বরণকারী সশস্ত্রবাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাতের পরে প্রতিনিধিদল সশস্ত্র বাহিনী বিভাগে প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

মেজর জেনারেল (অব.) নারায়ণ শংকর নায়ারের নেতৃত্বে ৩০ জন মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী এবং ৬ জন চাকরিরত ভারতীয় সামরিক বাহিনীর সদস্য গত ২৫ মার্চ রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন।

সফরকারী দল গত ২৬ মার্চ জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়া, তারা মুক্তিযুদ্ধে টাঙ্গাইলের কালিহাতী এলাকায় ছত্রীসেনা অবতরণস্থলসহ মুক্তিযুদ্ধ জাদুঘর ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরির্দশন করেন। সফর শেষে প্রতিনিধিদল আগামী ২৯ মার্চ ভারতে ফেরার কথা রয়েছে।

অর্থসূচক/কেএসআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...