‘মাস্ক ছাড়া বই বিক্রি করা যাবে না’

নিজস্ব প্রতিবেদক

0
186
অর্থসূচক/ছবি-আহাম্মদ শাকিল (ফাইল ছবি)

‘মাস্ক নেই, বই বিক্রি নেই’ প্রতিপাদ্য বইমেলায় অংশগ্রহণকারী প্রতিটি প্রকাশনীকে মেনে চলার জন্য অনুরোধ জানিয়েছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ। একইসঙ্গে মেলা ১৪ এপ্রিল পর্যন্তই চালানোর সিদ্ধান্ত এখন পর্যন্ত ঠিক আছে বলে জানানো হয়।

বুধবার (২৪ মার্চ) বিকেলে অমর একুশে বইমেলা ২০২১ বিষয়ে অনুষ্ঠিত এক পর্যালোচনা সভায় একাডেমির পক্ষ থেকে এই অনুরোধ জানানো হয়।

একইসঙ্গে ক্রমবর্ধমান করোনা-পরিস্থিতিতে বাংলা একাডেমি, প্রকাশক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যৌথ উদ্যোগে মেলায় আগতদের স্বাস্থ্য-সুরক্ষা নিশ্চিত করতে মেলায় অংশগ্রহণকারী প্রতিটি প্রকাশনা প্রতিষ্ঠানে হ্যান্ডওয়াশ, হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ এবং মাস্ক ছাড়া বই বিক্রি নিষিদ্ধ করার কথা বলা হয়।

বাংলা একাডেমরি মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন একাডেমির সচিব (ভারপ্রাপ্ত) অপরেশ কুমার ব্যানার্জী, ‘অমর একুশে বইমেলা ২০২১’-এর সদস্য সচিব ড. জালাল আহমেদ, বাংলা একাডেমির পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তা, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, নির্বাহী পরিচালক মনিরুল হক, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহসভাপতি শ্যামল পাল, পরিচালক নেছারউদ্দিন আইয়ুব ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা।

সভায় গত এক সপ্তাহে চলমান বইমেলার সার্বিক পরিস্থিতির মূল্যায়ন ও পর্যালোচনা করে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। এগুলোর মধ্যে- পূর্বঘোষণা অনুযায়ী আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বইমেলা চালু রাখার অবস্থান পুনর্ব্যক্ত করা হয়।

সমগ্র মেলা প্রাঙ্গণে কেউ যেন মাস্ক ছাড়া ঘোরাফেরা না করে, সে বিষয়টি নিশ্চিত করার জন্য সমন্বিত দলের পদক্ষেপের পাশাপাশি প্রচার-মাইকে সচেতনামূলক প্রচারণাও চালানো হবে।

আগামী ২৬ মার্চ শুক্রবার মহান স্বাধীনতা দিবস এবং ২৭ মার্চ শনিবার সরকারি ছুটির দিন থাকায় মেলায় জনসমাগম বাড়তে পারে। এ বিবেচনায় দেশের সংবাদমাধ্যমের কাছে স্বাস্থ্যবিধি মেনে বইমেলায় প্রবেশ ও অবস্থানের বিষয়ে পর্যাপ্ত প্রচারণার অনুরোধ জানানো হয়।

অর্থসূচক/এমএস