তামিম-মিঠুনদের উন্নতি, শীর্ষে সাকিব

0
121

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) হালনাগাদকৃত র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন দুই টাইগার ব্যাটসম্যান তামিম ইকবাল এবং মোহাম্মদ মিঠুন। তামিম ৩ ধাপ এগিয়ে ১৯তম অবস্থানে পৌঁছেছেন। আর মিঠুন ৯৪ নম্বর থেকে এক লাফে পৌঁছে গেছেন ৮২ নম্বরে।

এ ছাড়া ওয়ানডের অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে জায়গা ধরে রেখেছেন সাকিব আল হাসান। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি করেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি এবং ওপেনার রোহিত শর্মা। সদ্যই ইংল্যান্ডের বিপক্ষে ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছে ইংল্যান্ড। এই সিরিজে ব্যাট হাতে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন তারা।

টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে ৪ নম্বরে উঠে এসেছেন কোহলি। এর ফলে ৫ নম্বরে নেমে গেছেন আরেক ভারতীয় ব্যাটসম্যান লোকেশ রাহুল। ১৪ নম্বরে অবস্থান করছেন রোহিত শর্মা। এদিকে টি-টোয়েন্টির বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার তামরিজ শামসি। এর ফলে দ্বিতীয় স্থানে নেমে যেতে হয়েছে আফগান স্পিনার রশিদ খানকে। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন জনি বেয়ারস্টো। ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৯৪ রানের ইনিংস খেলে তিনি ৪ ধাপ উন্নতি করেছেন। তাঁর অবস্থান ৭ নম্বরে।

এক ধাপ এগিয়ে ২৪ নম্বরে রয়েছেন ইংল্যান্ডের সীমিত ওভারের অধিনায়ক ইয়ন মরগান। ভারতের ওপেনার শিখর ধাওয়ান ম্যাচজয়ী ৯৮ রানের ইনিংস খেলে দুই ধাপ উন্নতি করে ১৫ নম্বরে উঠে এসেছেন। আর ইনজুরি কাটিয়ে ফেরা ভুবনেশ্বর কুমার ৫ ধাপ উন্নতি করে সেরা বিশে জায়গা করে নিয়েছেন।

 

অর্থসূচক/এএইচআর