দাপুটে বোলিংয়ে ভারতের জয়

0
148

জেসন রয় ও জনি বেয়ারস্টোর ১৩৫ রানের উদ্বোধনী জুটির পর হঠাৎ ইংল্যান্ডের ব্যাটিং ধস। ফলে ৩১৮ রান তাড়া করতে নেমে ইংলিশরা গুটিয়ে যায় ২৫১ রানে। ইংল্যান্ডের দুর্দান্ত শুরুর পরও ভারতকে জয় এনে দিয়েছেন প্রসিধ কৃষ্ণা ও শার্দুল ঠাকুর। প্রথম ওয়ানডেতে ইংল্যান্ডকে ৬৬ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ভারত।

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে জয়ের জন্য ৩১৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ইংল্যান্ডকে দুর্দান্ত শুরু এনে দেন দুই ওপেনার রয় ও বেয়ারস্টো। ১২তম ওভারেই ১০০ রানের জুটি পূর্ণ করেন তাঁরা দুজন। তবে একটু পরই ম্যাচের লাগাম টেনে ধরেন অভিষিক্ত প্রসিধ। ৩৫ বলে৪৬ রান করা রয়কে ফিরিয়ে ভারতকে প্রথম সাফল্য এনে দেন ডানহাতি এই পেসার। ইনিংসটি খেলতে ৭ চার ও এক ছক্কা মেরেছেন রয়।

এদিন থিতু হতে পারেননি বেন স্টোকস। সময়ের অন্যতম সেরা এই অলরাউন্ডার ফিরেছেন ১১ বলে মাত্র ১ রান করে। শার্দুলকে ছক্কা মারতে গিয়ে বাউন্ডারিতে ক্যাচ আউট হন বেয়ারস্টো। ৬ চার ও ৭ ছক্কায় এই ইংলিশ ওপেনার করেছেন ৬৬ বলে ৯৪ রান। এরপরই ব্যাটিং ধস নামে ইংল্যান্ড শিবিরে। একে একে ফিরতে থাকেন ইয়ন মরগান, জস বাটলার ও স্যাম বিলিংসরা। মরগান ২২ করে ফিরলেও বাটলার সাজঘরের পথে হেঁটেছেন মাত্র ২ রান করে। বিলিংস ১৮ আর মঈন আলীর ৩০ রান কেবল দলের হারের ব্যবধান কমিয়েছে। আর কোনো ব্যাটসম্যান সেভাবে দাঁড়াতে না পারায় ইংলিশরা থামে ২৫১ রানে। ভারতের হয়ে প্রসিধ ৪টি আর শার্দুল নিয়েছেন ৩টি উইকেট।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে শিখর ধাওয়ানের ৯৮, বিরাট কোহলির ৫৬, ক্রুনাল পান্ডিয়ার অপরাজিত ৫৮ এবং লোকেশ রাহুলের অপরাজিত ৬২ রানের সুবাদে ৩১৭ রানের বড় সংগ্রহ পায় ভারত। ইংলিশদের হয়ে তিনটি স্টোকস আর দুটি উইকেট নিয়েছিলেন মার্ক উড। শুক্রবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।

অর্থসূচক/এএইচআর