রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১১, নিখোঁজ ৪০০

নিজস্ব প্রতিবেদক

0
226

কক্সবাজারের উখিয়ার বালুখালীতে রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। আরও মৃত্যুর খবর রয়েছে, তবে নিশ্চিত না হওয়ায় তা হিসাব করা হচ্ছে না।

মঙ্গলবার (২৩ মার্চ) বিকেল সাড়ে ৫টায় কক্সবাজার ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কর্মকর্তার কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মহসীন এসব তথ্য জানান।

তিনি বলেনে, ‘অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। আহত হয়েছেন প্রায় ৬ হাজার। নিখোঁজ রয়েছেন অন্তত ৪০০ জন। পুড়ে গেছে ১০ হাজারের অধিক রোহিঙ্গার ঘর। বিষয়টি তদন্তে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে।

রোহিঙ্গা ক্যাম্পে বার বার অগ্নিকাণ্ডের কারণ জানতে চাইলে ত্রাণ সচিব বলেন, ‘সোমবারের অগ্নিকাণ্ডটি স্মরণকালের সর্ববৃহত। এ ঘটনার রহস্য বের করার পাশাপাশি আগেরগুলোও খতিয়ে দেখা হবে। মানবিক সহযোগিতা দিতে গিয়ে বার বার ঘটা এ ঘটনা যদি পরিকল্পিত হয় তবে আইনি ব্যবস্থা নেয়া হবে।

এর আগে, মঙ্গলবার (২৩ মার্চ) দুপুরের দিকে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, ‘অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।’

উল্লেখ্য, সোমবার (২২ মার্চ) বিকেল ৪টার দিকে উখিয়ার বালুখালীর ৮-ই ও ডব্লিউ রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তা মুহূর্তে ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী ৯ ও ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পেও। সর্বশেষ রাত ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসলেও পুড়ে যায় প্রায় সাড়ে ১০ হাজারেও বেশি রোহিঙ্গাদের ঝুপড়ি ঘর। এছাড়া পুড়ে গেছে দেশি-বিদেশি বিভিন্ন এনজিও অফিস ও পুলিশ ব্যারাক।

অর্থসূচক/এমএস