ফিল্ডাররা ক্যাচ মিস করবেই: তামিম

0
184

ডানেডিনে ব্যাটিং নিয়ে যে হতাশায় নিমজ্জিত হয়েছিল বাংলাদেশ, ক্রাইস্টচার্চে এসে সেই হতাশা কিছুটা কমেছে। হতাশার ওঠানামা হলেও ফলাফল কিন্তু একই রয়ে গেছে। প্রথম ম্যাচে ঘটা ব্যাটিং বিপর্যয়ের সংশোধন করে দ্বিতীয় ম্যাচে উন্নতি করলেও অতীত পরিসংখ্যান বদলাতে পারেনি টাইগাররা।

পাঁচ উইকেটের পরাজয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ হাতছাড়া করেছে তামিমরা। এই হারে কিউইদের মাটিতে পরাজয়ের তালিকাটা আরও দীর্ঘায়িত হলো টাইগারদের। প্রথম ম্যাচে বাংলাদেশ অলআউট হয় ১৩১ রানে। দ্বিতীয় ম্যাচে তাই সতর্ক হয়েই খেলতে নামে সফরকারী দল। তামিম-মিঠুনদের ব্যাটে চড়ে এ ম্যাচে ভালোই পুঁজি পায় আগে ব্যাট করা বাংলাদেশ। এরপর বোলাররাও সুযোগ তৈরি করেছে। তবে হতশ্রী ফিল্ডিংয়ে এসব চেষ্টা শুধু চেষ্টাতেই আবদ্ধ রয়ে গেছে। একের পর এক সহজ ক্যাচ ফেলা আর বাজে ফিল্ডিংয়ের মাধ্যমে নিউজিল্যান্ডকে যেন জোর করে ম্যাচ জিতিয়েছে বাংলাদেশ।

ম্যাচ শেষে বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল বলেন, দেখুন ফিল্ডাররা ক্যাচ মিস করবেই। আমি জানি এটি ক্রিকেটেরই অংশ এবং আপনিও ক্যাচ মিস করতে পারেন, এটা কখনো কখনো কষ্ট দেয়। আমরা যদি আমাদের ঐ দুটি সযোগ হাতছাড়া না করতাম, খেলাটা পুরোপুরি ঘুরে যেত। কোন অভিযোগ নেই। কেউই তো আর ইচ্ছে করে ক্যাচ মিস করে না। নিজের অজান্তেই এটি সকলের সঙ্গেই ঘটে। পরের যে সুযোগগুলো আসবে আমাদের দুই হাত দিয়ে তা তালুবন্দী করতে হবে।

প্রথম ম্যাচে ব্যর্থ হলেও দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তামিম। করেছে দুর্দান্ত এক রান আউটও। তবে দলের অন্য সদস্যদের বাজে ফিল্ডিং ভুগিয়েছে গোটা দলকে। ম্যাচ শেষে তাই হতাশা ঝরেছে টাইগার অধিনায়কের কণ্ঠে।
প্রতিকূল কন্ডিশনে বাংলাদেশের ম্যাচ জেতা যে সোনার হরিণ তা উল্লেখ করে তামিম জানিয়েছেন, ‘আমাদের এই ম্যাচটি জেতা উচিত ছিল। বোলাররা সুযোগ তৈরি করেছিল, কিন্তু আমরা তা ধরে রাখতে পারিনি। এ ধরনের পরিস্থিতিতে আমরা কালেভদ্রে ম্যাচ জিতি। তাই যখন এমন পরিস্থিতি আসে, তখন আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা প্রতিটি কাজ শতভাগ করি।’

প্রতিবারের তুলনায় এবার বেশ সময় হাতে নিয়ে নিউজিল্যান্ড যায় বাংলাদেশ। উদ্দেশ্য ছিল সেখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়া, অতীত বদলে ভালো কিছু করা। তবে এবারও সেই হতাশার পুনরাবৃত্তি। ক্রাইস্টচার্চে তা বদলানোর সুযোগ থাকলেও হেলায় সেই সুযোগ হারিয়েছেন দেশের ক্রিকেটাররা। সিরিজ হেরে টাইগার কাপ্তানের লক্ষ্য তাই হোয়াইটওয়াশ এড়ানো।

আগামী ২৬ শে মার্চ নিয়মরক্ষার এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ওয়েলিংটনে। দেশসেরা এই ওপেনার বলেন, ‘আমরা এখানে নিজেদের ক্রিকেটের উন্নতি নয়, ম্যাচ জিততে এসেছি। এর পরের বার যখন সুযোগ আসবে, তখন দুহাতে সেই সুযোগ নিয়ে নিতে হবে। ওয়েলিংটনে আমাদের ইতিবাচক থাকতে হবে এবং তাদের আবার চেপে ধরতে হবে।’

অর্থসূচক/এএইচআর