বয়ে যাচ্ছে তাপপ্রবাহ, আসছে কালবৈশাখী

নিজস্ব প্রতিবেদক

0
338
gorom

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সোমবার (২২ মার্চ) দেশের সর্বোচ্চ তাপমাত্রা গিয়ে ঠেকেছে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। এই অবস্থা আরও দুইদিন অর্থাৎ ২৫ মার্চ পর্যন্ত বইতে পারে। তারপর থেকে তাপমাত্রা কমতে পারে। ২৭, ২৮ ও ২৯ মার্চ সারাদেশে বৃষ্টিসহ কালবৈশাখী হতে পারে।

আজ মঙ্গলবার (২৩ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগসহ রাজশাহী ও পাবনা অঞ্চল এবং নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। অস্থায়ী আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টার (তিন দিন) আবহাওয়া পরিস্থিতি সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস গণমাধ্যমকে বলেন, এই তাপপ্রবাহ ২৫ মার্চ পর্যন্ত থাকতে পারে। ২৬ মার্চ থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। তারপর ধীরে ধীরে তাপ কমবে। বিশেষ করে ২৭, ২৮, ২৯ মার্চ ভালো বৃষ্টি হতে পারে। কালবৈশাখী হওয়ার সম্ভাবনা আছে। সারাদেশেই কমবেশি ঝড়বৃষ্টি হতে পারে। তাপমাত্রা বেড়ে গেছে, এ জন্য কালবৈশাখী হওয়ার সম্ভাবনা।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

অর্থসূচক/কেএসআর