‘জীবন পেয়ে’ তামিমের পঞ্চাশের পঞ্চাশ

0
154

সিরিজের প্রথম ম্যাচে ব্যাটিং ব্যর্থতার কারণে ৮ উইকেটে হারের পর ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে ঘুরে দাঁড়ানোর মিশনে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। আগের ম্যাচের মতো হ্যাগলি ওভালেও টসে হেরে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড।

ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। কারণ দ্বিতীয় ওভারেই লিটন দাসের উইকেট হারায়। ম্যাট হ্যানরির বলে পুল করতে গিয়ে উইল ইয়ংয়ের হাতে ক্যাচ দিয়ে কোনো রান না করেই সাজঘরে ফেরেন এ ক্রিকেটার।

লিটন ফিরে গেলেও সৌম্য সরকারকে সঙ্গে নিয়ে বাংলাদেশের রানের চাকা সচল রাখেন অধিনায়ক তামিম। এই দুজনের ব্যাটেই ১৪.১ ওভার দলীয় পঞ্চাশ রান পূরণ হয় বাংলাদেশের। সেই ওভারের দ্বিতীয় বলে স্কয়ার লেগে হ্যানরি নিকোলসের হাতে জীবন পান সৌম্য। এরপর পঞ্চম বলে জেমিসনের ফিরতি ক্যাচে ফিরতে পারতেন তামিমও। তবে ক্যাচ নিয়ে ধোঁয়াশা থাকায় থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত তামিমের পক্ষে যায়।

এরপর কিউই স্পিনার মিচেল স্যান্টনারকে পা এগিয়ে খেলতে গিয়ে স্টাম্পিংয়ের শিকার হয়ে আউট হয়েছেন সৌম্য। তাঁর ব্যাট থেকে এসেছে ৪৬ বলে ৩২ রান। ৩টি চার এবং ১টি ছক্কায় এই রান করেছেন তিনি। এর ফলে দ্বিতীয় উইকেটে তামিমের সঙ্গে তাঁর ৮১ রানের জুটি ভাঙে। এরপর মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে ৮৪ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন তামিম। আন্তর্জাতিক ওয়ানডেতে তামিমের এটি পঞ্চাশতম হাফ সেঞ্চুরি। প্রথম বাংলাদেশি হিসেবে এই কীর্তি গড়েছেন এই বাঁহাতি ওপেনার।

এদিকে এই ম্যাচে একাদশে কোনো পরিবর্তন ছাড়াই মাঠে নেমেছে নিউজিল্যান্ড। আর এক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। টাইগার একাদশে হাসান মাহমুদের পরিবর্তে একাদশে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

বাংলাদেশের একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ এবং মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, হ্যানরি নিকলস, ডেভন কনওয়ে, উইল ইয়ং, টম লাথাম (উইকেটরক্ষক ও অধিনায়ক), জেমস নিশাম, ড্যারেল মিচেল, মিচেল স্যান্টনার, কাইল জেমিসন, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট।

 

অর্থসূচক/এএইচআর