বিমানে উঠতে গিয়ে তিনবার হোঁচট খেলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

0
308

ওভাল অফিসের দায়িত্ব নেওয়ার পর থেকে জো বাইডেন একটিও ভুল পদক্ষেপ নেননি বলে বিশ্বাস তার সমর্থকদের। তবে শুক্রবার তিনি একবার-দুবার নয়, পরপর তিনবার হোঁচট খেয়েছেন এয়ারফোর্স ওয়ানের সিঁড়িতে। অবশ্য হোয়াইট হাউস কর্মকর্তারা এর জন্য প্রবল বাতাসকেই দায়ী করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে পদাধিকার বলে এয়ার ফোর্স ওয়ান বিমান ব্যবহার করেন জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার (১৯ মার্চ) যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের জয়েন্ট বেজ অ্যান্ড্রুজ থেকে আটলান্টায় যাচ্ছিলেন। ভ্রমণ শুরুর আগে সিঁড়ি বেয়ে বিমানে ওঠার সময়ই বাধে বিপত্তি।

ভিডিওতে দেখা যায়, লাল কার্পেটে মোড়া প্লেনের সিঁড়ি দিয়ে লাফিয়ে লাফিয়ে উঠছিলেন ৭৮ বছর বয়সী এ নেতা। কিন্তু অর্ধেক পথে গিয়েই প্রথম হোঁচট খান তিনি। এরপর কোনওমতে নিজেকে সামলে নিয়ে আরও দু’পা এগোন। সেখানে খান দ্বিতীয় হোঁচট। এরপর উঠে দাঁড়াতে গিয়ে রীতিমতো হাঁটুতে ভর করে পড়ে যান যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি বয়সে নির্বাচিত প্রেসিডেন্ট।

পরে রেলিং ধরে সাবধানে সিঁড়ির বাকি অংশ পাড়ি দেন জো বাইডেন। ওপরে উঠে তাকে হোয়াইট হাউস থেকে হেলিকপ্টারে নিয়ে আসা মেরিন কর্মকর্তাদের স্যালুটও দেন।

বাইডেন সিঁড়িতে এভাবে পড়ে যাওয়ার কারণ হিসেবে প্রবল বাতাসকে দায়ী করেছেন মার্কিন কর্মকর্তারা।

হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে সাংবাদিকদের বলেন, এখানে অনেক বাতাস। আমি নিজেই ওপরে উঠতে গিয়ে প্রায় পড়ে যাচ্ছিলাম।

প্রেসিডেন্ট বাইডেন কোনো ডাক্তার দেখিয়েছেন কি না; সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জ্যাঁ পিয়েরে বলেন, যতোটা আমি জানি- তাতে এতোটুকুই আমি আপনাদের বলতে পারি যে, তিনি খুবই ভালো আছেন। তিনি ভালো বোধ করছেন।

এয়ার ফোর্স ওয়ানে ওঠার সময় প্রেসিডেন্ট বাইডেনের এই হোঁচট খাওয়ায় উদ্বেগ সৃষ্টি হয়েছিল। কারণ গত নভেম্বরে নিজের পোষা কুকুরের সঙ্গে খেলা করার সময় পা পিছলে পড়ে গিয়েছিলেন তিনি। এতে পায়ে চোট পেয়েছিলেন বাইডেন।

সূত্র: দ্য গার্ডিয়ান।

অর্থসূচক/কেএসআর