‘কিলার পুতিন’কে দেখে নেওয়ার হুমকি বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক

0
153

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘কিলার’ আখ্যা দিয়ে তাকে দেখে নেওয়ার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, মার্কিন নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টার জন্য রাশিয়াকে মূল্য দিতে হবে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকের কার্যালয় থেকে প্রকাশিত গোয়েন্দা প্রতিবেদনে গত মঙ্গলবার দাবি করা হয়, পুতিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে গত বছরের নির্বাচনে প্রভাব খাটানোর প্রচেষ্টায় অনুমোদন দিয়েছিলেন। প্রতিবেদনটি প্রকাশের একদিন বাদে বুধবার (১৭ মার্চ) বাইডেন এমন মন্তব্য করলেন।

মার্কিন সরকারের প্রতিবেদন অনুযায়ী, নির্বাচনে বিজয়ী জো বাইডেনের বিরুদ্ধে ‘বিভ্রান্তিমূলক এবং ভিত্তিহীন অভিযোগ’ ছড়িয়েছিল মস্কো।

তবে নির্বাচনের চূড়ান্ত ফলে বিদেশি কোনো সরকারের হাত ছিল না বলেও জানানো হয়।

এতে বলা হয়, রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা ৩ নভেম্বরের নির্বাচনের আগে আগে প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ ছড়িয়েছে। এ ছাড়া নির্বাচনী প্রক্রিয়া থেকে আস্থা মুছে ফেলার জন্য গুজব ছড়াতে প্রচারণাও চালানো হয়।

প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার গোয়েন্দা সংস্থার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা মিডিয়া, উচ্চপদস্থ কর্মকর্তা এবং ট্রাম্পের মিত্রদের কাছে বাইডেন বিরোধী বক্তব্য ছড়িয়েছে।

প্রতিবেদনে বলা হয় যে, রাশিয়া যখন ট্রাম্পের জয় নিশ্চিত করতে কাজ করছিল, ইরান তখন তার সমর্থন দুর্বল করতে ‘বহুমাত্রিক গোপন প্রভাব প্রচারণার’ কাজ করছিল।

এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘তাকে মূল্য দিতে হবে।’পুতিনকে তিনি ‘হত্যাকারী’ মনে করেন কি না, এমন প্রশ্নের জবাবে বাইডেন সাক্ষাৎকার গ্রহীতাকে বলেন, ‘অবশ্যই মনে করি।’

তবে রাশিয়ার বিরুদ্ধে তিনি ঠিক কী ধরনের ব্যবস্থা নেবেন তা পরিষ্কার করেননি। আর কোন প্রেক্ষাপটে তিনি পুতিনকে ‘কিলার’ মনে করছেন, সেটিও ব্যাখ্যা করেননি।

অর্থসূচক/কেএসআর