পাতানো ম্যাচের শঙ্কায় টুর্নামেন্ট বাতিল করল বিসিসিআই

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আদলে নতুন লিগ আয়োজনের ঘোষণা দিয়েছিল বিহার ক্রিকেট অ্যাসোসিয়েশন (বিসিএ)। বিহার ক্রিকেট লিগ (বিসিএল) নামে এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের পর্দা ওঠার কথা ছিল মার্চের শেষের দিকে। তবে এই লিগ মাঠে গড়ানোর জন্য অনুমতি দেয়নি বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

আয়োজকদের কথা অনুযায়ী এই টুর্নামেন্টে অংশগ্রহণের কথা ছিল সনাথ জয়সুরিয়া, তিলকারাত্নে দিলশানদের মতো সাবেক তারকা ক্রিকেটারদের। গত ২৬ ফেব্রুয়ারি টুর্নামেন্টের জন্য খেলোয়াড় নিলাম প্রক্রিয়াও অনুষ্ঠিত হয়। এ ছাড়া মঙ্গলবার শিরোপা উন্মোচন প্রক্রিয়াও সম্পন্ন করে আয়োজকরা। যদিও শেষ মুহুর্তে সব পরিকল্পনায় পানি ঢেলে দিয়েছে বিশ্বের সব থেকে ধনী ক্রিকেট বোর্ডটি।

ম্যাচ পাতানোর আশঙ্কা থেকেই এই লিগ আয়োজনের অনুমতি দেয়া হয়নি বলে জানিয়েছে বিসিসিআইয়ের একটি সূত্র। অবশ্য এই লিগ আয়োজনের পেছনে একজন মুখ্যমন্ত্রীর হাত রয়েছে বলেও এর আগে সংবাদ প্রকাশিত হয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম ‘আউটলুক ইন্ডিয়া’র সূত্রানুযায়ী, নাম প্রকাশ না করার শর্তে বিসিসিআই এর এক কর্মকর্তা বলেছেন, ‘এই লিগ আয়োজনের জন্য অনুমতি দেয়নি বিসিসিআই। কিভাবে বিহার ক্রিকেট অ্যাসোসিয়েশন এই লিগ নিয়ে এত কিছু করে ফেলেছে তা সত্যিই বিস্ময়কর। এর আগে কর্ণাটক আর তামিল নাড়ুতেও লিগ বন্ধ করা হয়েছে ম্যাচ পাতানো ঠেকাতে। কারণ এ ধরনের ঘরোয়া টুর্নামেন্টে নজরদারি করা বোর্ডের পক্ষে অসম্ভব।’

শুধু নিলাম বা শিরোপা উন্মোচন নয়, এই লিগে অংশ নিতে যাওয়া পাঁচটি ফ্র্যাঞ্চাইজির নামও ঘোষণা করা হয়। দলগুলো ছিল- পাটনা পাইলটস, ভাগালপুর বুলস, ধারভাঙ্গা ডায়মন্ডস, আঞ্জিকা এভেঞ্জার্স এবং গয়া গ্লাডিয়েটর্স। তবে সব পরিকল্পনা ভেস্তে দিয়ে এই টুর্নামেন্টকে মাঠেই গড়াতে দিচ্ছে না

নেতিবাচক কারণে ক্রিকেটের শিরোনামে আসা এবারই প্রথম নয় বিসিএ-এর জন্য। এর আগে ক্রিকেটারদের বয়স নিয়ে প্রতারণা, খেলোয়াড়দের বা দলগত সহিংসতা ইত্যাদি নানা কারণে আলোচনায় এসেছে এই ক্রিকেট সংগঠনটি।

 

 

অর্থসূচক/এএইচআর

 

 

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...