এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক

0
138

শুরুটা ভালোই হয়েছিল, আর লক্ষ্যটাও খুব বড় ছিল না। তার ওপর উদ্বোধনী জুটিতেই ১৯২ রান চলে আসায় আরও সহজ হয়ে যায় ২৭৪ রানের লক্ষ্যটি। কিন্তু সেখান থেকে ম্যাচটি কঠিন করে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য শেষপর্যন্ত ২ বল হাতে রেখে জিতেছে ক্যারিবীয়রা।

শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যায় তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। আগে ব্যাট করে লঙ্কানরা দাঁড় করায় ২৭৩ রানের সংগ্রহ। জবাবে ৫ উইকেট হারিয়ে ম্যাচের শেষ ওভারে গিয়ে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। একইসঙ্গে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা।

২৭৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ম্যাচের মতো উড়ন্ত সূচনা করেন দুই ক্যারিবীয় ওপেনার এভিন লুইস ও শাই হোপ। আগের ম্যাচে তারা গড়েছিলেন ১৪৩ রানের উদ্বোধনী জুটি। এবার ছাড়িয়ে যান সেটিকে, দুজন মিলে যোগ করেন ১৯২ রান। ম্যাচ তখনই মূলত চলে আসে ওয়েস্ট ইন্ডিজের হাতের মুঠোয়।

টানা দ্বিতীয় সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও অল্পের জন্য ব্যর্থ হন শাই হোপ। ইনিংসের ৩৯তম ওভারে সাজঘরে ফেরার আগে খেলেন ৮৪ রানের ইনিংস। অবশ্য তার ফেরার আগেই ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নিয়ে ১০৩ রানে আউট হন এভিন লুইস। তার ইনিংসে ছিল ৮টি চার ও ৪টি ছয়ের মার।

দুই ওপেনারের ব্যাটে ১৯২ রানের জুটি পেলেও এরপর খেই হারাতে শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। ৩৮ ওভারে ১৯২ থেকে একপর্যায়ে তাদের সংগ্রহ দাঁড়ায় ৪৫.৫ ওভারে ৪ উইকেটে ২৩৩ রান। অর্থাৎ ম্যাচ জিততে শেষের ২৫ বলে বাকি থাকে আরও ৪১ রান। অধিনায়ক কাইরন পোলার্ডও বিদায় নেওয়ায় কাজটি খানিক কঠিনই হয় তাদের জন্য।

তবে নিকোলাস পুরান ও ফাবিয়ান অ্যালেনের কল্যাণে ২৩ বলেই ৪১ রান তুলে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। ছোট্ট ঝড়ে ৭ বলে ১৫ রানের ক্যামিও খেলে বিদায় নেন অ্যালেন। তবে শেষপর্যন্ত খেলে ৩৮ বলে ৩৫ রান করে দলকে জয়ের বন্দরে নিয়ে যান পুরান। ম্যাচের উইনিং শটও আসে তার ব্যাট থেকে।

এর আগে দানুশকা গুনাথিলাকা ও দিনেশ চান্দিমালের জোড়া ফিফটিতে লড়াকু সংগ্রহ পায় শ্রীলঙ্কা। দুজনের চতুর্থ উইকেট জুটিতে আসে ১০০ রান। সেঞ্চুরি থেকে মাত্র ৪ রান দূরে থাকতে আউট হন গুনাথিলাকা। তার ৯৬ বলে ৯৬ রানের ইনিংসটিতে ছিল ১০ চার ও ৩টি ছয়ের মার।

অন্যদিকে চান্দিমাল ৭১ রান করতে খেলেন ৯৮ বল, হাঁকান ৩টি চার ও ২টি ছক্কা। শেষদিকে ভানিন্দু হাসারাঙ্গা ৩১ বলে ৪৭ রানের ঝড়ো ইনিংস খেললে ৮ উইকেটে ২৭৩ রানের সংগ্রহ পায় শ্রীলঙ্কা। ক্যারিবীয়দের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন জেসন মোহাম্মদ।

অর্থসূচক/কেএসআর