ক্যান্সারে মারা গেলেন আইভরি কোস্টের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

0
182

ক্যান্সার আক্রান্ত হয়ে আইভরি কোস্টের প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকো (৫৬) মারা গেছেন। বুধবার (১০ মার্চ) জার্মানির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হামেদ বাকায়োকো দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। চিকিৎসার জন্য গত ফেব্রুয়ারিতে বাকায়োকোকে ফ্রান্সে নেয়া হয়। পরে তার স্বাস্থ্যের অবনতি হলে তাকে জার্মানিতে স্থানান্তর করা হয়। সেখানে একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন তিনি। গত ৮ মার্চ তার ৫৬তম জন্মদিন ছিল। এর একদিন পরই মারা গেলেন তিনি।

প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকোর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট আলাসনে ওউতারা। এক শোক বার্তায় প্রেসিডেন্ট বলেন, প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকো একজন মহান রাজনীতিবিদ ছিলেন। তিনি তরুণ প্রজন্মের কাছে অনুকরণীয় ব্যক্তিত্ব এবং সততার দৃষ্টান্ত স্থাপনে সক্ষম হয়েছিলেন।

হামেদ বাকায়োকো ২০২০ সালের জুলাইয়ে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। পাশাপাশি তিনি দেশটির প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বেও ছিলেন। তার আগে আইভরি কোস্টের প্রধানমন্ত্রী ছিলেন আহমেদ গউন কাউলিবালি। গত বছরের জুলাইয়ে তিনি মন্ত্রিসভার বৈঠকে হঠাৎ অসুস্থ মারা যান।

হামেদ বাকায়োকো একজন মিডিয়া ব্যক্তিত্ব ছিলেন। হঠাৎ তিনি রাজনীতিতে যুক্ত হন। পরে তিনি দেশটিতে চলা দীর্ঘদিনের গৃহযুদ্ধের অবসান করতে সক্ষম হন।

এদিকে বাকায়েকোর মৃত্যুর পর প্যাট্রিক আচিকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী পদে নিয়োগ করা হয়েছ। একইসঙ্গে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে মনোনীত হয়েছে টেনি বিরহিমা ওউতারা। তিনি দেশটির বর্তমান প্রেসিডেন্টের ছোট ভাই।

অর্থসূচক/এমএস