‘পুঁজিবাজারের জন্য আস্থা খুবই জরুরি’

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, পুঁজিবাজারে আস্থা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষ করে বিনিয়োগকারীদের আস্থা নষ্ট হয়ে গেলে তাদেরকে বাজারে ধরে রাখা খুবই কঠিন। তাই সবাইকে এমন দায়িত্বশীল আচরণ করতে হবে, যাতে বিনিয়োগকারীসহ কোনো স্টেকহোল্ডারের আস্থা নষ্ট না হয়।

আজ সোমবার (৮ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত সিকিউরিটিজ কমিশন ভবনে আয়োজিত ‘রোল অব ইস্যু ম্যানেজার্স ফর আইপিও এপ্লিকেশন’ শিরোনামের সেমিনারে তিনি এসব কথা বলেন।

সেমিনারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়শনের (বিএমবিএ) সভাপতি মোঃ ছায়েদুর রহমান এতে স্বাগত বক্তব্য রাখেন।

সেমিনারে ড. শেখ শামসুদ্দিন মার্চেন্ট ব্যাংকারদেরকে বিনিয়োকারীদের চাহিদা ও আস্থার বিষয়ে মনোযোগী থাকার তাগিদ দেন।

তিনি বলেন, কোনো কিছুর জন্য আমি বিনিয়োগকারীদের দায়ী করতে রাজি না।  আমরা বিনিয়োগকারীদের যা বলি তারা তা-ই বিশ্বাস করেন।

‘আমরা উন্নয়নমূলক অনেক কাজ করছি। আমরা ভিজিটাল বিভিন্ন দিকে নজর দিচ্ছি। আমাদের বিনিয়োগকারীদের চাহিদার বিষয়টি নিয়ে ভাবতে হবে। বাজারেও আমরা ব্যাপক ভূমিকা রাখার চেষ্টা করছি। আমরা ছোট ছোট কাজ থেকে শুরু করে বড় বড় কাজও করছি।’

প্রতিষ্ঠানগুলোর বসে থাকার সুযোগ নেই উল্লেখ করে বিএসইসি কমিশনার বলেন, কোনো প্রতিষ্ঠান বসে থাকবে না। প্রতিষ্ঠান আসবে, কাজ করবে। তারা যে লক্ষ্য নিয়ে এসেছে, আমাদের বিনিয়োগকারীরা যে উদ্দেশ্যে নিয়ে বিনিয়োগ করেছে তাতে তাদের সন্তুষ্ট করতে হবে। লক্ষ্য অর্জনের চেষ্টা করে যেতে হবে।

‘আমরা যেসব নতুন পণ্য আনার চেষ্টা করছি,সেগুলোর সাথে মার্চেন্ট ব্যাংকগুলোকে সংযুক্ত করার বিষয়টি ভাবছি।’

ব্রোকারেজ ফার্মগুলোকে অনেক ক্যাম্পেইন করতে হবে। প্রচারের ফলেই ব্যবসায়ের প্রসার হবে। আমাদের দেশে মার্চেন্ট ব্যাংকগুলোর প্রচুর সম্ভাবনা রয়েছে, যোগ করেন কমিশনার শামসুদ্দিন।

তিনি বলেন, শেয়ারবাজারের উন্নয়ন ছাড়া, আমরা দেশের অর্থনৈতিক উন্নয়নের শিখরে পৌঁছাতে পারব না। বিগত সময়ে আমরা এ বিষয়ে অনেক পিছিয়ে ছিলাম। আমরা ধীরে ধীরে উঠে আসছি। আস্থা অর্জনের কোনো বিকল্প নেই। আপনাদের ওপর যেমন আস্থা রাখছি তেমনভাবে বিনিয়োগকারীরাও যাতে আপনাদের ওপর আস্থা রাখতে পারে তেমন পরিবেশ তৈরি করবেন।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান বলেন, নতুন কোম্পানির শেয়ার লেনদেন শুরু হওয়ার পর অস্বাভাবিকভাবে দাম বাড়ার একটি প্রবণতা তৈরি হয়েছে। এটি বাজারের জন্য ভাল বিসয় নয়। এ অবস্থার উত্তরণে লেনদেন শুরুর প্রথমদিন থেকেই শেয়ার সরবরাহ কীভাবে বাড়ানো যায় তা নিয়ে ভাবতে হবে।

অনুষ্ঠানে পুঁজিবাজারে নারীদের অংশগ্রহণ বাড়ানোর জন্য আহ্বান জানানো হয়। এ সময় বিভিন্ন মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.