সুকুক বন্ড ইস্যুর জন্য বেক্সিমকো ও সিটি ক্যাপিটালের চুক্তি

0
237

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি লিমিটেড (বেক্সিমকো লিমিটেড) সুকুক বন্ড বা ইসলামী শরীয়াহসম্মত বন্ড ইস্যুর মাধ্যমে ৩ হাজার কোটি টাকা সংগ্রহ করবে। গত মঙ্গলবার (২ মার্চ) বেক্সিমকো পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

এই বন্ড ইস্যু প্রক্রিয়ার অংশ হিসেবে কোম্পানিটি দেশের অন্যতম শীর্ষ মার্চেন্ট ব্যাংক সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেডের সাথে একটি চুক্তি সই করেছে। চুক্তি অনুসারে সিটি ব্যাংক ক্যাপিটাল ওই বন্ডের ইস্যু ম্যানেজার, অ্যারেঞ্জার ও অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করবে।

আজ রোববার (৭ মার্চ) প্রতিষ্ঠান দুটির মধ্যে ওই চুক্তি সই হয়েছে।

সিটি ব্যাংক ক্যাপিটাল সূত্রে এই তথ্য জানা গেছে।

বেক্সিমকো গ্রুপের পরিচালক ও গ্রুপের প্রকৌশল ও জ্বালানী ডিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ওমর কায়সার চৌধুরী এবং সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এরশাদ হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেছেন। এ সময় উভয় প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ, সুকুকের মাধ্যমে সংগ্রহ করা অর্থ বেক্সিমকোর দুই সহযোগী প্রতিষ্ঠান-তিস্তা সোলার লিমিটেড ও করতোয়া সোলার লিমিটেড এবং কোম্পানিটির টেক্সটাইল ডিভিশনের ব্যবসা সম্প্রসারণে ব্যবহার করা হবে।

অর্থসূচক