বিজ্ঞাপন প্রচারে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসগুলোকে সর্তকতা

নিজস্ব প্রতিবেদক

0
94

বাণিজ্যিক প্রচারণা চালানোয় এক প্রোভাইডার যেন অন্য প্রোভাডারকে হেয় না করে এ ব্যাপারে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসগুলোকে সতর্ক করেছে বাংলাদেশ ব্যাংক। জনসংযোগমূলক বিজ্ঞাপন প্রচারে বিদ্রুপপূর্ণ ও আক্রমণাত্মক শব্দের ব্যবহার পরিহার করে ‘জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪’ অনুযায়ী পরিচালনা করার নির্দেশনা জারি করেছে ব্যাংকটি।

আজ রোববার (৭ মার্চ) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি দেশের সকল মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারী ব্যাংক এবং সাবসিডিয়ারি প্রতিষ্ঠানসমূহ, পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার (পিএসটি) এবং পেমেন্ট সিস্টেম আপারেটর (পিএসও) প্রতিষ্ঠানসমূহ বরাবর পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সম্প্রতি বিভন্ন ই-ওয়ালেট/ই-মানি সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানসমূহ যেমন: মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রোভাইডার, পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার (পিএসটি) এবং পেমেন্ট সিস্টেম অপারেটর (পিএসও) কর্তৃক প্রিন্ট/ইলেকট্রনিক/সোশ্যাল মিডিয়ায় প্রচারিত বাণিজ্যিক প্রচারণা এবং জনসংযোগমূলক বিজ্ঞাপনসমূহে বা অনুরূপ প্রচারণামূলক অন্যান্য কার্যক্রমে এক প্রোভাইডার কর্তৃক অপর প্রোভাইডারকে হেয় প্রতিপন্ন করা বা অপর প্রোভাইডারের প্রদানকৃত সেবা সম্পর্কে বিদ্রুপপূর্ণ ও আক্রামনাত্মক শব্দের ব্যবহারের বিষয়টি পরিলক্ষিত হচ্ছে, যা অনভিপ্রেত এবং অনাকাঙ্খিত।

এ বিবেচনায় প্রিন্ট/ইলেকট্রনিক/সোশাল মিডিয়ায় প্রচারিত বাণিজ্যিক প্রচারণা এবং জনসংযোগমূলক বিজ্ঞাপন বা অনুরূপ প্রচারণামূলক অন্যান্য কার্যক্রমে বিদ্রুপপূর্ণ ও আক্রমনাত্মক শব্দের ব্যবহার পরিহার করতে হবে। এবং নেতিবাচক সকল ধরণের প্রচারণা থেকে বিরত থাকার পাশাপাশি প্রচারণামূলক সকল ধরণের কার্যক্রম ‘জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪’ অনুযায়ী পরিচালনা করার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে।

অর্থসূচক/এনএইচ/এমএস