এক আইনজীবীকে খুঁজছে সামরিক জান্তা, কিন্তু কেন

আন্তর্জাতিক ডেস্ক

0
118

ক্ষমতা গ্রহণের পর মিয়ানমারের সামরিক বাহিনী এক আইনজীবীকে খুঁজছে। তার সন্ধানে সেনা সদস্যরা তল্লাশিও চালিয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও খবর মেলেনি।

অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) হয়ে আদালতে লড়ছেন ওই আইনজীবী। তাকে খোঁজা হচ্ছে বলে এক ফেসবুক পোস্টে জানিয়েছেন সম্প্রতি বিলুপ্ত হওয়া মিয়ানমারের সংসদের এক সদস্য।

এ ব্যাপারে মিয়ানমার পুলিশের কোনও মন্তব্য নিতে পারেনি রয়টার্স। সামরিক জান্তার পক্ষ থেকেও বক্তব্য পাওয়া যায়নি।

গত ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি, প্রেসিডেন্ট ইউ উইন মিন্টসহ ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) আরও কয়েকজন সিনিয়র নেতাকে আটক করে ক্ষমতা দখল করে।

গত নভেম্বরের নির্বাচনে অং সান সু চির এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু সেনাবাহিনী নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলে যদিও এর সপক্ষে কোনো তথ্য-প্রমাণ দিতে পারেনি।

সু চি দেশটির বিচ্ছিন্ন রাজধানী নেইপিদোতে আটক রয়েছেন বলে জানা গেছে। সেনাবাহিনী এর আগে তাদের কয়েক দশক ক্ষমতায় থাকাকালে এই রাজধানী নির্মাণ করে।

অভ্যুত্থান ও সহিংসতার কারণে আন্তর্জাতিক মহলের সমালোচনার মুখে রয়েছে মিয়ানমার। নিষেধাজ্ঞাও দেওয়া হয়েছে ইতিমধ্যে। কিন্তু ক্ষমতা দখলকারীরা এখনো নিজেদের সিদ্ধান্তে দৃশ্যত অটল।

অর্থসূচক/কেএসআর