ওয়ার্নারকে ছাড়িয়ে ফিঞ্চের রেকর্ড

0
85
Aaron Finch
অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

ব্যাট হাতে সময়টা বাজে যাচ্ছিল অ্যারন ফিঞ্চের। ফ্র্যাঞ্চাইজি, ঘরোয়া এমনকি আন্তর্জাতিক ক্রিকেটেও রানের দেখা পাচ্ছিলেন না এই অজি ওপেনার। এমন পারফরম্যান্সের কারণে তাঁর অধিনায়কত্ব নিয়েও প্রশ্ন উঠেছিল। এমন কঠিন সময়েই স্বপ্নের ফর্ম ফিরে পেয়েছেন ফিঞ্চ। নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-০ তে পিছিয়ে ছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে পরপর দুই জয়ে সিরিজে সমতা ফিরিয়েছে ফিঞ্চের দল।

আর এই দুই ম্যাচে দুই অর্ধশতক হাঁকিয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ডানহাতি এই ওপেনার। চতুর্থ ম্যাচে তো খেলেছেন দলের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস। মূলত ফিঞ্চের করা ৫৫ বলে ৬৯ রানের ইনিংসে ভর করে ১৫৬ রান স্কোরবোর্ডে তোলে সফরকারী অস্ট্রেলিয়া। এরপর ৫০ রানের এক দাপুটে জয়ে সিরিজে এখন ২-২ এ সমতা।

দলের এমন জয়ে অনন্য এক মাইলফলক স্পর্শ করেছেন ব্যাট হাতে নেতৃত্ব দেয়া ফিঞ্চ। আরেক ওপেনার ডেভিড ওয়ার্নারকে টপকে অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের মালিক এই ব্যাটসম্যান। শীর্ষে উঠতে ওয়ার্নারের তুলনায় অবশ্য ১১ ম্যাচ কম খেলেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক। ওয়ার্নার যেখানে ৮১ টি-টোয়েন্টি খেলে করেছেন ২ হাজার ২৬৫ রান, সেখানে ওয়ার্নারকে টপকাতে ফিঞ্চের লেগেছে মাত্র ৭০ টি-টোয়েন্টি ইনিংস।৩৮.৫ গড়ে ফিঞ্চের বর্তমান রান ২ হাজার ৩১০।

২০ ওভারের ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ডটা অবশ্য বিরাট কোহলির দখলে। ভারতীয় অধিনায়কের রান সংখ্যা ২ হাজার ৯২৮। এরপরের স্থানে আরেক ভারতীয়। দ্বিতীয় স্থানে ২৭৭৩ রান করে আছেন রোহিত শর্মা। তিন নম্বরে রয়েছেন কিউই ওপেনার মার্টিন গাপটিল। তাঁর রান সংখ্যা ২ হাজার ৭৬২। ফিঞ্চ শুধু অস্ট্রেলিয়ার হয়ে শীর্ষ রান সংগ্রাহকই হননি, প্রথম অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে ক্রিকেটের এই ক্ষুদ্রতম সংস্করণে ছক্কার শতকের রেকর্ড এখন ফিঞ্চের নামে।

সব দেশ মিলিয়ে এই ফরম্যাটে সর্বোচ্চ ছয়ের রেকর্ড গাপটিলের দখলে। ১৩৫ বার বল সীমানার বাইরে উড়িয়ে পাঠিয়েছেন এই ওপেনার। এরপর দুইয়ে রোহিত, তাঁর মারা ছয়ের সংখ্যা ১২৭। ফিঞ্চকে নিয়ে ছক্কার শতক করা ক্রিকেটারের সংখ্যা মাত্র ছয় জন।

অর্থসূচক/এএইচআর