আইপিএলের ভেন্যু নিয়ে আপত্তি

0
177

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের নিলাম শেষে ইতোমধ্যে নিজেদের দল গুছিয়ে নিয়েছে দলগুলো। টুর্নামেন্টটি মাঠে গড়ানোর মাস খানেক বাকি থাকলেও এখনও চূড়ান্ত সূচি প্রকাশ করেনি বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। তবে ধারণা করা হচ্ছে এপ্রিলে দ্বিতীয় সপ্তাহে মাঠে গড়াতে পারে টুর্নামেন্টের ১৪তম আসর।

করোনার কারণে গেল বছর সংযুক্ত আরব আমিরাতে আইপিএল অনুষ্ঠিত হলেও এবার ঘরের মাঠে আয়োজন করতে চায় বিসিসিআই। করোনোর কারণে খুব বেশি স্টেডিয়ামে খেলার সুযোগ না থাকায় ৫টি ভেন্যুতে খেলা হবে বলে ধারণা করা হচ্ছে। আর সেখানেই বেধেছে বিপত্তি। ঘরের মাঠের সুবিধা পাবে না বলে বিসিসিআইয়ের এমন সিদ্ধান্তে আপত্তি প্রকাশ করেছে তিনটি দল।

সম্প্রতি বিসিসিআইয়ের এক প্রবীণ কর্মকর্তার জানিয়েছিলেন, কলকাতা, মুম্বাই, বেঙ্গালুরু, চেন্নাই ও আহমেদাবাদের মতো ভেন্যুতে এবারের মৌসুম আয়োজন করতে চান তারা। এমনটা হলে ঘরের মাঠে খেলার সুবিধা পাবে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, দিল্লি ক্যাপিটেলস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও চেন্নাই সুপার কিংস।

আর বিসিসিআইয়ের এমন সিদ্ধান্ত চূড়ান্ত হলে ঘরের মাঠে খেলার সুবিধা পাবে না রাজস্থান রয়্যালস, সানরাইজার্স হায়দরাবাদ ও পাঞ্জাব কিংস। যে কারণে আপত্তি করছে ফ্র্যাঞ্চাইজি তিনটি। নাম প্রকাশ না করলেও একজন ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তা বলেন, ‘আমরা তিনটি দল খুবই বাজেভাবে ক্ষতিগ্রস্ত হবো। দলগুলো ঘরের মাঠে ভাল করছে। তারা ঘরের মাঠে ভালো করে পাঁচ বা ছয়টি ম্যাচ জিতবে তারপর ঘরের বাইরে গিয়ে কিছু ম্যাচ জিতে প্লে অফে যাবে। এই পাঁচটি দলের (রয়্যালস চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, চেন্নাই সুপার কিংস, কলকাতা নাইট রাইডার্স, দিল্লি ক্যাপিটেলস এবং মুম্ইো ইন্ডিয়ান্স) ঘরের সুবিধা থাকবে। আমাদের সবগুলো খেলাই বাইরে গিয়ে খেলতে হবে।’

বিসিসিআই ফ্র্যাঞ্চাইজিদের জানিয়েছে, যে তাঁরা মাসের শেষের দিকে ভেন্যুগুলোর নাম ঘোষণা করবে। তবে ভেন্যু নিয়ে আপত্তি জানানো ফ্র্যাঞ্চাইজি তিনটি আগামী সপ্তাহের প্রথম দিকে বোর্ডের সঙ্গে আনুষ্ঠানিকভাবে যোগাযোগ করবে বলে ধারণা করা হচ্ছে।

অর্থসূচক/এএইচআর