আইসিএমএবি সেরা করপোরেট পুরস্কার পেল ‘সামিট পাওয়ার’

0
132

করপোরেট সুশাসনের জন্য আইসিএমএবি সেরা করপোরেট অ্যাওয়ার্ড পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সামিট পাওয়ার লিমিটেড। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে সামিট পাওয়ারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) লে. জে. (অব.) ইঞ্জিনিয়ার আবদুল ওয়াদুদের হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন, সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (সাফা) প্রেসিডেন্ট এ কে এম দেলোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন সামিট পাওয়ারের কোম্পানি সেক্রেটারি স্বপন কুমার পালসহ অন্যান্য ঊধ্বর্তন কর্মকতারা।

প্রতিবছর দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এই পুরস্কার দিয়ে থাকে। এর মধ্যদিয়ে সামিট পাওয়ার টানা আট বার আইসিএমএবির এই স্বীকৃতি অর্জন করল প্রতিষ্ঠানটি। ২০১২ সাল থেকে বিদ্যুৎ খাতে ধারাবাহিকভাবে আইসিএমএবির পুরস্কার পেয়ে আসছে প্রতিষ্ঠানটি।

সামিট পাওয়ার দেশের বেসরকারি বিদ্যুৎ উৎপাদনে শীর্ষস্থানীয় ট্রিপল ‘এ’ রেটিং প্রাপ্ত এবং পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান। এটি সামিট গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান। ২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানটি জাতীয় গ্রিডের জন্য এক হাজার ৯৪১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। তালিকাভুক্তির পর থেকেই ধারাবাহিকভাবে লভ্যাংশ দিয়ে আসছে। বাংলাদেশ সরকার কর্তৃক ২০১৩ সালে থেকে টানা পাঁচবার সেরা বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের পুরস্কার পেয়ে আসছে সামিট গ্রুপ।

উল্লেখ্য, ২০০৭ সাল থেকে বাংলাদেশের বিভিন্ন খাতে কর্পোরেট প্রতিষ্ঠানসমূহের অসামান্য অবদানের স্বীকৃতি এবং প্রতিযোগিতার মাধ্যমে অধিক কার্যকরী ভূমিকা পালনে জন্য মহৎ উদ্যোগ হিসেবে এই পুরস্কার প্রদান করা হয়।

অর্থসূচক/এএইচআর