আমিই ৫ উইকেট পেয়েছি, ভাবুন উইকেট কেমন ছিল: রুট

0
152

ভারতের মাটিতে গোলাপি বলের টেস্টে রীতিমত অন্ধকার দেখলো ইংল্যান্ড। ভারতীয় স্পিনারদের ঘূর্ণির সামনে দাঁড়াতেই পারেনি ইংলিশ ব্যাটসম্যানরা। মাত্র দুইদিনে শেষ হওয়া টেস্টে ১০ উইকেটের বড় জয় তুলে নিয়েছে বিরাট কোহলির দল। ভারতের এমন জয়ের দিনে প্রশ্ন উঠেছে আহমেদাবাদের উইকেট নিয়ে।

দ্বিতীয় দিনের প্রথম সেশন পেরোতেই তুমুল আলোচনা শুরু হয়েছে উইকেট নিয়ে। অনেকেই দাবি করছেন এই উইকেটটি ৫ দিন খেলার মতো উইকেট নয়। অনেকের দাবি এমন উইকেটে খেলা হলে টেস্ট ক্রিকেটের তৃপ্তি ফুরিয়ে যাবে। আহমেদাবাদের উইকেট নিয়ে সন্তুষ্ট নন জো রুটও। খোলাসা করে খুব বেশি কিছু না বললেও আকার ইঙ্গিতে সেটা বুঝিয়েছেন।

তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন প্রথম ইনিংসে ১৪৫ রানে অল আউট হয়েছে ভারত। পার্ট টাইম বোলার হিসেবে হাতে বল তুলে নিয়ে মাত্র ৮ রানে ৫ উইকেট নিয়েছেন রুট। গোলাপি বলে ইংল্যান্ডের ইতিহাসে সেরা বোলিং ফিগার এটি। যা টেস্ট ইতিহাসে কোনো স্পিনারের সবচেয়ে কম রান দিয়ে ইনিংসে ৫ উইকেট নেওয়ার রেকর্ড।

পার্ট টাইম বোলার হিসেবে বল করতে এসে ৫ উইকেট পেয়ে উচ্ছ্বসিত এই ইংলিশ অধিনায়ক। ম্যাচ শেষে রুট বলেন, ‘আমরা ভালো বল করলে আরও উইকেট তুলে নিতে পারতাম। আমি ৫ উইকেট পেয়েছি, তাহলে ভাবুন উইকেট কেমন ছিল।’

সবচেয়ে কম রানে ৫ উইকেট নেয়ার আগের রেকর্ডটি ছিল যুগ্মভাবে দুই অস্ট্রেলিয়ান টিম মে ও মাইকেল ক্লার্কের। ১৯৯৩ সালে অ্যাডিলেডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন মে। ২০০৪ সালে মুম্বাইয়ে ভারতের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে সমান রান দিয়ে ক্লার্ক নিয়েছিলেন ৬ উইকেট।

 

অর্থসূচক/এএইচআর