মিরাজের রেকর্ডে ভাগ বসালেন প্যাটেল

0
107

আহমেদাবাদ টেস্টের দ্বিতীয় ইনিংসে বেন ফোকসকে লেগ বিফোরের ফাঁদে ফেলে সাজঘরে ফিরিয়েছেন অক্ষর প্যাটেল। শুরুতে আম্পায়ার আউট দিলেও রিভিউ নিয়েছিলেন ফোকস। যদিও তাতেও শেষ রক্ষা হয়নি ইংল্যান্ডের এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের।

ফোকসকে ফেরানোর সঙ্গে সঙ্গে বাংলাদেশের মেহেদী হাসান মিরাজের রেকর্ডে ভাগ বসান অক্ষর। ১৯৯০ সালের পর দ্বিতীয় বোলার হিসেবে ক্যারিয়ারের প্রথম দুই টেস্টে তিনবার ৫ বা তার অধিক উইকেট নিয়েছেন। এর আগে এমন কীর্তি ছিল কেবল মিরাজের। দুজনই ইংল্যান্ডের বিপক্ষে এমন রেকর্ড গড়েছিলেন।

চেন্নাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে অভিষেক হয়েছিল অক্ষরের। প্রথম ইনিংসে মাত্র ২ উইকেট নিলেও দ্বিতীয় ইনিংসে ৬০ রানে ৫ উইকেট তুলে নেন বাঁহাতি এই স্পিনার। আহমেদাবাদ টেস্টে আরও উজ্জ্বল ২৭ বছর বয়সি বোলার। প্রথম ইনিংসে ৩৮ রানে ৬ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসে ৬০ রানে নিয়েছেন ৫ উইকেট।

এর আগে মিরাজ ২০১৬ সালে ইংল্যান্ডের এই ইংল্যান্ডের বিপক্ষেই নিজের প্রথম দুই টেস্টের চার ইনিংসে তিনবার ৫ বা তার অধিক উইকেট নিয়েছিলেন। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ৮০ রানে ৬ উইকেট তুলে নিয়েছিলেন মিরাজ। যদিও দ্বিতীয় ইনিংসে একটির বেশি উইকেট পাননি ডানহাতি এই অফস্পিনার।

চট্টগ্রাম টেস্টে আরও ধারালো হয়েছিল মিরাজের স্পিন। যেখানে প্রথম ইনিংসে ৮২ রানে ৬ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসে ৭৭ রানে ৬ উইকেট নিয়েছিলেন। দুই টেস্ট মিলে মোট ১৯ উইকেট ঝুলি তুলেছিলেন তিনি। এমন পারফরম্যান্সের সুবাদে ঘরের মাঠে ইংলিশদের হারিয়েছিল ছিল বাংলাদেশ।

 

অর্থসূচক/এএইচআর