ধোনির অবসরের কারণ জানালেন ইশান্ত শর্মা

শততম টেস্ট থেকে মাত্র ১০ ম্যাচ দূরে থাকতে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। অস্ট্রেলিয়ার মাটিতে ধোনির এমন সিদ্ধান্তে অবাক হয়েছিলেন ক্রিকেট সমর্থকরা। তবে ঠিক কি কারণে তিনি অবসর নিয়েছিলেন তা খোলাসা করেননি ভারতের সাবেক এই অধিনায়ক।

৬ বছর পেরিয়ে গেলেও এখনও সবার মাঝে অজানার ধোনির টেস্ট অবসরের কারণ। তবে ধোনির অবসর নিয়ে কথা বলেছেন ইশান্ত শর্মা। সম্প্রতি রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে আলাপকালে তিনি জানিয়েছেন, ‘শততম টেস্টের খুব কাছে ছিল ধোনি। মনে আছে ইংল্যান্ডে খেলার সময় বলেছিল যে ওর কাছে শততম টেস্ট খেলাটা খুব গুরুত্বপূর্ণ নয়। তার বদলে ঋদ্ধিমান সাহাকে তৈরি করার দিকে মন দেওয়া উচিত বলে মনে করেছিল ও (ধোনি)। আমার মনে হয় সেই কারণেই অবসর নিয়ে নেয় ও (ধোনি)।’

২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলেছিলেন ধোনি। যেখানে দুই ইনিংসে করেছিলেন মোটে ৩৫ রান। ধোনির শেষ ম্যাচ হলেও পুরো ম্যাচ খেলতে পারেননি ইশান্ত। বারবার ব্যথা কমানোর ইঞ্জেকশন নিলেও শেষ পর্যন্ত মাঠে টিকতে পারেননি ডানহাতি এই পেসার।

৩৮ বছর বয়সি এই পেসার বলেন, ‘আমার খারাপ লেগেছিল সেই ম্যাচে পুরো খেলতে না পারায়। বারবার ইঞ্জেকশন নিচ্ছিলাম। ধোনিকে বললাম আর বল করতে পারছি না। ও বলল করতে হবে না। পরে আমাকে বলল, ‘লম্বু আমাকে এই ম্যাচে মাঝ পথে ছেড়ে দিলে।’ প্রথমে বুঝতে পারিনি। তখন ধোনি বলল এটাই আমার শেষ টেস্ট ম্যাচ।’

২০০৫ সালে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে অভিষেক হয়েছিল ধোনির। ১১ বছরের ক্যারিয়ারে ৯০ টেস্ট খেলেছেন সাবেক এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। যেখানে ১৪৪ ইনিংসে ৪৮৭৬ রান করেছিলেন তিনি। ৬ সেঞ্চুরি করা ডানহাতি এই ব্যাটসম্যানের সর্বোচ্চ ২২৪ রানের ইনিংসে খেলেছিলেন তিনি।

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.