লাইসেন্স বাতিলের ঝুঁকিতে তিন মার্চেন্ট ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

0
472

পুঁজিবাজারে ব্যবসায়রত তিনটি মার্চেন্ট ব্যাংকের লাইসেন্স বাতিলের কথা ভাবছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বছরের পর বছর ধরে প্রতিষ্ঠান তিনটিতে মূলধন ঘাটতি থাকলেও তা পূরণ না করায় এই সিদ্ধান্তের দিকে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা।

তবে মূলধন ঘাটতি মেটানোর জন্য কিছুটা সময়ও দেওয়া হয়েছে ওই তিন মার্চেন্ট ব্যাংককে। এরজন্য আগামী ৩০ জুন, ২০২১ তারিখ পর্যন্ত সময় পেয়েছে তারা।

আলোচিত তিন প্রতিষ্ঠান হচ্ছে-বেঙ্গল ইনভেস্টমেন্টস লিমিটেড, সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেড ও পিএলএফএস ইনভেস্টমেন্টস লিমিটেড।

একই কারণে বিএসইসি প্রতিষ্ঠান তিনটির কোটা সুবিধা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মার্চেন্ট ব্যাংক তিনটির মধ্যে বেঙ্গল ইনভেস্টমেন্ট অনেকদিন ধরে বাজারে তেমন সক্রিয় নয়। কোম্পানিটি সম্পর্কে বিস্তারিত জানার জন্য ওয়েবসাইট ভিজিট করতে গিয়ে দেখা যায়, ওয়েব এড্রেস ঠিক থাকলেও সেখানে অন্য প্রতিষ্ঠানের তথ্য দেওয়া।

সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেড বাজারে মোটামুটি সক্রিয়।

পিএলএফএস ইনভেস্টমেন্টস মূলত পোর্টফোলিও ইনভেস্টমেন্ট সেবা দিয়ে থাকে।

যোগাযোগ করলে সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা তানিয়া শারমিন অর্থসূচককে বলেন, তাদের ১৫ কোটি টাকা মূলধন ঘাটতি আছে। আগামী ১৫ দিনের মধ্যে তারা মূলধন ঘাটতি পূরণ করে দেবেন।

এদিকে পিএলএফএস ইনভেস্টমেন্টসের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল মুক্তাদির সিএফএ অর্থসূচককে বলেন, তাদের মূলধন ঘাটতির পরিমাণ মাত্র ৮৫ লাখ টাকা। যে কোনো সময় এই ঘাটতি পূরণ করার মতো আর্থিক সামর্থ্য তাদের আছে। কিন্তু মূল কোম্পানির (পিপলস লিজিং) কিছু সমস্যার কারণে তাদের প্রতিষ্ঠানের (পিএলএফএস ইনভেস্টমেন্টস) পর্ষদ নিষ্ক্রিয়। পর্ষদ সভা হচ্ছে না বলে তারা ঘাটতি পূরণ করতে পারছেন না।