রোজিনার লিপে সাবিনা, কাঞ্চনের লিপে মোমিন

0
186

ঢালিউডের সত্তর ও আশির দশকের তুমুল জনপ্রিয় নায়িকা রোজিনার প্রযোজনা ও পরিচালনায় নির্মিত হতে যাচ্ছে সরকারি অনুদানের সিনেমা ‘ফিরে দেখা’। তাতে তিনি মুখ্য চরিত্রে অভিনয় করবেন। সে কথা অনেকেই জানেন। ইতিমধ্যেই পাঠক জেনে গেছেন রোজিনার অনুরোধে দীর্ঘ বিরতির পর এ ছবিতে তার বিপরীতে অভিনয় করতে যাচ্ছেন শক্তিমান অভিনেতা ইলিয়াস কাঞ্চন। তবে রোজিনা কেবল চমক এখানেই শেষ করেননি, ছবিটি ঘিরে আশি ও নব্বই দশকের দর্শকের নস্টালজিকে নাড়া দেবে এই ভাবনায় গানেও নিয়েছেন পেশাদারি ভূমিকা।

দীর্ঘদিন পর কিংবদন্তি তুল্য কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিনের কণ্ঠ যাচ্ছে রোজিনার লিপে। অপরদিকে কাঞ্চনের জন্য চাই উপযুক্ত কণ্ঠ, যে কণ্ঠে এন্ড্রু কিশোরের ফ্লেবার থাকা চাই। হন্যে হয়ে খুঁজতে গিয়ে এ ছবির গানের গীত রচয়িতা কিংবদন্তি গাজী মাজহারুল আনোয়ার দিলেন সেই সন্ধান। এ সময়ের ব্যস্ত মেলোডিয়াস কণ্ঠশিল্পী মোমিন বিশ্বাস। তার কথায় রোজিনা রাজি হয়ে যান। দিন ঠিক করেন গান রেকর্ডিংয়ের। সম্প্রতি রাজধানীর ফোকাস স্টুডিওয়োতে রেকর্ডিং হয় গানটির। জাবেদ আহমেদ কিসলুর সুরে এদিন সন্ধ্যায় রেকর্ড হয় সাবিনা-মোমিন বিশ্বাসের মেলোডিয়াস রোমান্টিক গানটির।

গান শুনে ক্যাপ্টেন চেয়ারে বসা রোজিনা আবেগ আপ্লুত হয়ে সাবিনা ইয়াসমিনের কাছে দোয়া চাইলেন তার ছবির জন্য। রোজিনা বলেন, আমার লিপে অধিকাংশ গানই সাবিনা আপার গাওয়া, আমার যা প্রত্যাশা ছিলো তিনি তারচেয়েও বেশি কিছু দিয়েছেন। কাঞ্চন ভাইয়ের লিপের জন্য মোমিনও উৎড়ে গেছেন। ওর ওপর এন্ড্রুদার আর্শিবাদ রয়েছে।

সুর ও সংগীত পরিচালক কিসলু প্রসঙ্গে রোজিনা বলেন, কিসুল অসাধারণ করেছেন, যেহেতু আমি খুঁতখুঁতে স্বভাবের এজন্য বার বার ওনাকে এটা ওাঁ ঠিক করার জন্য তাগিদ দিচ্ছিলাম, উনি ধৈর্য্য সহকারে সেগুলো করে যাচ্ছিলেন। অবশেষে সবার প্রচেষ্টায় পারফেক্ট একটা গান পাওয়া গেলো।

সুরকার আহমেদ কিসলু বলেন, এখন অস্থির সময়, কিন্তু এ গানটি সুর ও সংগীতায়োজন করতে আমাকে বেশ স্থির হতে হয়েছে। উপায় ছিলো না গানের সঙ্গে যুক্ত প্রায় সকলেই যার যার জায়গায় কিংবদন্তি তাদের নামের জায়গায় শ্রদ্ধা রেখে চেষ্টা করেছি গানটিতে ভিন্নতা এনে শ্রুতিমধুর করতে। বলতেই হয় সাবিনা আপা এবং মোমিন তাদের সেরা দিয়েছেন এখানে।

নিজের লিপে মোমিনের কণ্ঠ প্রসঙ্গে ইলিয়াস কাঞ্চন বলেন, আমি এখনও গানটি শুনিনি, তবে, রোজিনা, সাবিনা আপা, গাজী মাজহারুল আনোয়ার ভাই যেহেতু আমার লিপের জন্য মোমিনকে বাছাই করেছেন অবশ্যই তাতে আমার শ্রদ্ধা আছে। আশা করছি দর্শক-শ্রোতা আমার লিপে মোমিনের গানটিতে এন্ড্রু কিশোরের ছোঁয়া পাবেন।

‘ফিরে দেখা’ ছবিটি ১৯৭১ সালে সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হচ্ছে। রাজবাড়ীর গোয়ালন্দ এর প্রেক্ষাপট। ছবিতে রোজিনা, ইলিয়াস কাঞ্চন ছাড়াও চিত্রনায়ক নিরব, স্পর্ষিয়া অভিনয় করছেন। এর নৃত্য পরিচালক হিসেবে মাসুম বাবুলকে দেখা যাবে। চলতি মাসেই রাজবাড়ীতে শুটিং শুরু হবে।

অর্থসূচক/এএইচআর