মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলিবিদ্ধ তরুণীর মৃত্যু

0
212

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভকালে মাথায় গুলি লেগে আহত ২০ বছর বয়সী তরুণী অবশেষ মারা গেছেন। এই প্রথম মিয়ানমারে চলমান বিক্ষোভে অংশ নেওয়া কোনো বিক্ষোভকারীর মৃত্যু হলো।

স্থানীয় সময় আজ (১৯ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে ওই হাসপাতাল থেকে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

মিয়া থয়ে থয়ে খাইং নামের ওই নারী গত ৯ ফেব্রুয়ারি মিয়ানমারের রাজধানী নেপিদোতে বিক্ষোভকালে আহত হন। সেদিন বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান, রাবার বুলেট ও গুলি করেছিল। ওই সময় গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন তিনি। এরপর মিয়ানমারের রাজধানী নেপিদোতে একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন মিয়া।

আন্দোলনকারী মিয়ার শেষকৃত্যানুষ্ঠান কমিটির এক সদস্য জানিয়েছেন, শেষকৃত্যের ব্যবস্থা নেওয়া হয়েছে। এ বিষয়ে বিস্তারিত শিগগির জানানো হবে।

মিয়ার চিকিৎসায় নিয়োজিত থাকা এক চিকিৎসক বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘আমরা এই ঘটনার ন্যায় বিচার দাবি করব।’ মিয়া যখন তাঁদের হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন ছিলেন তখন তাঁদের বেশ চাপের মধ্য দিয়ে যেতে হয়েছে বলে জানান ওই চিকিৎসক।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী দেশটির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে নেয়। ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির নেত্রী অং সান সু চি ও অন্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে সামরিক বাহিনী। এর প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ চলছে।

অর্থসূচক/এএইচআর