ট্রাভেল এজেন্টদের জন্য এনডিসি প্ল্যাটফর্ম নিয়ে আসছে এমিরেটস

অর্থসূচক ডেস্ক

0
186

এমিরেটস প্রথম এয়ারলাইন হিসেবে ট্রাভেল এজেন্টদের জন্য এনডিসি সক্ষম সরাসরি যোগাযোগ প্ল্যাটফর্ম ‘এমিরেটস গেটওয়ে’ অফার করতে যাচ্ছে। আগামী ১ জুলাই থেকে এই প্ল্যাটফর্মের মাধ্যমে ট্রাভেল এজেন্টরা অধিকতর সমৃদ্ধ কন্টেন্ট ও সেবা সুবিধা পাবেন। ওই একই দিন থেকে গ্লোবাল ডিস্ট্রিবিউশন সিস্টেমস (জিডিএস) এর মাধ্যমে সকল বুকিং এর ক্ষেত্রে সারচার্জ প্রযোজ্য হবে।

বিভিন্ন চ্যানেলে ট্রেড পার্টনারদের যোগাযোগ অপশন, বিশেষ পণ্য ও সুবিধা প্রদানের লক্ষ্য নিয়ে গত বছরের অক্টোবরের মাসে ‘এমিরেটস গেটওয়ে’ যাত্রা শুরু করে। এয়ারলাইনগুলোর কনটেন্ট ডিস্ট্রিবিউশনকে আরো উন্নত করার লক্ষ্য নিয়ে আইএটিএ (ওঅঞঅ) নিউ ডিস্ট্রিবিউশন ক্যাপাবিলিটি বা এনডিসি উদ্ভাবন করে।

এমিরেটসের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আদনান কাজিম বলেন, আমাদের লক্ষ্য হলো ট্রেড পার্টনারদের ক্ষমতায়ন, যাতে তারা গ্রাহকদের আরো ভালো সেবা দিতে পারেন। এমিরেটস গেটওয়েতে তাদের জন্য নতুন অনেক ফিচার এবং সুবিধা অফার করতে পেরে আমরা আনন্দিত। বর্তমানে প্রচলিত পদ্ধতিতে যে সকল সীমাবদ্ধতা রয়েছে সেগুলো কাটিয়ে এজেন্টদের অতিরিক্ত অনেক কনটেন্ট ও অপশন প্রদানের জন্যই এমিরেটস গেটওয়ে চালু করা হয়।

তিনি আরো বলেন, টেড এবং জিডিএস পার্টনারদের থেকে আমরা অনেক সহায়তা ও ইতিবাচক সাড়া পেয়েছি যা আমাদের মুগ্ধ করেছে। ট্রাভেলের ক্ষেত্রে আমরা সংশ্লিষ্ট সকলের সঙ্গে দীর্ঘ মেয়াদী সুসম্পর্কে বিশ্বাসী এবং এই সম্পর্কটিকে টিকিয়ে রাখতে আমরা আমাদের প্রচেষ্টা অব্যহত রাখব।

যে সকল এজেন্সি এমিরেটস গেটওয়েতে সাইন আপ করেনি তারাও এয়ারলাইনটির জিডিএস পার্টনার যেমন অ্যামাডিয়াস, ট্রাভেলপোর্ট, ট্রাভেলস্কি, ইনিফিনি এবং সিরেনার মাধ্যমে এমিরেটসের গতানুগতিক কনটেন্ট লাভের সুবিধা পাবেন। জিডিএস ডিস্ট্রিবিউশনের ক্ষেত্রে এয়ারলাইনকে যে ক্ষতি স্বীকার করতে হয়, তা কমিয়ে আনতে ১ জুলাই, ২০২১ থেকে সেক্টরের দৈর্ঘ্যের উপর ভিত্তি করে টিকিট প্রতি ১৪-২৫ মার্কিন ডলার ডিস্ট্রিবিউশন সারচার্জ আরোপিত হবে।

আগ্রহী ট্রেড পার্টনারদের এমিরেটস গেটওয়ের সঙ্গে সংযুক্ত করতে এমিরেটস নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। এমিরেটস গেটওয়েতে এমন অনেক প্রকারের কনটেন্ট ও ভাড়া অফার করা হচ্ছে যা পরোক্ষ চ্যানেলগুলোর মাধ্যমে পাওয়া সম্ভব নয়। অধিকন্তু এমিরেটস গেটওয়েতে কোন ডিস্ট্রিবিউশন সারচার্জও নেই।

এমিরেটস গেটওয়েতে বিভিন্নভাবে প্রবেশ করা সম্ভব যেমন- এমিরেটস বুকিং পোর্টাল- ১৬টি ভাষার এই বুকিং পোর্টালটি সরাসরি এমিরেটস রিজার্ভেশন সিস্টেমের সাথে যুক্ত, যার ফলে বুকিং, টিকিটিং, টিকিটিং পরবর্তী সেবা পাওয়াটা অনেকটাই সহজ; এমিরেটস গেটওয়ে ডিরেক্ট- এনডিসি এপিএই গুলোর মাধ্যমে এমিরেটস কনটেন্টে প্রবেশ করতে হয় এবং ট্রেড পার্টনাররা তাদের প্রয়োজন অনুযায়ী এপ্লিকেশন তৈরি করে নিতে পারেন; এমিরেটস গেটওয়ে সিংক- এমিরেটস পণ্য ও সেবা গ্রহণের জন্য একটি সুবিধাজনক লিংক, যা প্রদান করছে আইএটিএ নিবন্ধনপ্রাপ্ত এবং এমিরেটস সনদপ্রাপ্ত টেকনোলোজি পার্টনাররা।

আগ্রহী ট্রাভেল এজেন্টদের জন্য emirates.partner পোর্টালে এমিরেটস গেটওয়ে সংক্রান্ত বিস্তারিত তথ্য সন্নিবেশিত রয়েছে।

অর্থসূচক/কেএসআর