তামিম-লিটন-তাইজুলের উন্নতি, অবনতি মুশফিক-মুমিনুলের

স্পোর্টস ডেস্ক

0
166

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে বাংলাদেশের দলীয় পারফরম্যান্স বেশ হতাশার। ঘরের মাঠে খর্ব শক্তি নিয়ে আসা ক্যারিবিয়ানদের কাছে দুই টেস্টেই হেরে হোয়াইটওয়াশের বিব্রততকর পরিস্থিতিতে পড়তে হয়েছে। হতাশার সিরিজেও ব্যক্তিগত নৈপুণ্যে র‍্যাঙ্কিংয়ে উন্নতির খবর পেলেন তামিম ইকবাল, লিটন দাস ও তাইজুল ইসলাম। দলের প্রত্যাশা অনুযায়ী পারফর্ম না করে র‍্যাঙ্কিংয়েও অবনতি হয়েছে মুশফিকুর রহিমের। র‍্যাঙ্কিংয়ে পিছিয়েছেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুমিনুল হকও।

আজ বুধবার (১৭ ফেব্রুয়ারি) সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তাতে তামিম-তাইজুলরা হাসলেও হতাশার খবর আছে মুশফিকুর রহীম, মুমিনুল হকের জন্য।

ঢাকা টেস্টে তামিম দুই ইনিংসে করেন ৪৪ এবং ৫০ রান। এতে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়েছেন বাঁহাতি এই ওপেনার। ৩৭ থেকে উঠে এসেছেন ৩২তম অবস্থানে।

সবচেয়ে বড় লাফ দিয়েছেন লিটন দাস। পুরো সিরিজেই ধারাবাহিক থাকা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ঢাকায় দুই ইনিংসে করেন ৭১ এবং ২২ রান। তাতেই র‌্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়েছেন তিনি। ক্যারিয়ার সেরা ৫০৭ রেটিং পয়েন্ট নিয়ে চলে এসেছেন ৫৪ নম্বরে।

বাংলাদেশি বোলারদের মধ্যে ৫ ধাপ এগিয়েছেন তাইজুল ইসলাম। ঢাকা টেস্টে দুই ইনিংসে ৪টি করে ৮ উইকেট নেয়া এই বাঁহাতি স্পিনার ২৭ থেকে ওঠে এসেছেন ২২ নম্বরে।

তবে টেস্টে বাংলাদেশের দুই ব্যাটিং স্তম্ভ মুশফিকুর রহীম আর অধিনায়ক মুমিনুল হকের অবনতি হয়েছে র‌্যাঙ্কিংয়ে। ঢাকা টেস্টে দুই ইনিংসে ৫৪ আর ১৪ রান করলেও এক ধাপ নিচে নেমে গেছেন মুশফিক, এখন তিনি ২৩তম স্থানে।

ঢাকায় দুই ইনিংসে বিশের ঘরেই আটকে যান মুমিনুল হক, করেন ২১ আর ২৬ রান। যার ফলে অবনতি হয়েছে বাংলাদেশ দলপতির। ৩৩ থেকে তিন ধাপ পিছিয়ে বাঁহাতি এই ব্যাটসম্যান চলে গেছেন ৩৬ নম্বরে।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান ধরে রেখেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসন। স্টিভেন স্মিথ আছেন দুইয়ে। মারনাস লাবুশেন তিনে উঠে যাওয়ায় চারে নেমে গেছেন জো রুট। পাঁচ নম্বরে আছেন বিরাট কোহলি।

বোলারদের র‍্যাঙ্কিংয়েও আগের মতই এক নম্বরে প্যাট কামিন্স। ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে উইকেট না পাওয়ায় স্টুয়ার্ট ব্রড চার ধাপ নেমে এখন আছেন ছয় নম্বরে। তার এই অবনতিতে উন্নতি হয়েছে নেইল ওয়েগনার, জস হ্যাজেলউড ও টিম সাউদির। ওয়েগনার দুই, হ্যাজেলউড তিন ও সাউদি আছেন চারে। তিন নম্বরে জায়গা ধরে রেখেছেন জেমস অ্যান্ডারসন।

অর্থসূচক/কেএসআর